BangaliNews24.com

আমাদের দেশে বাড়ছে নারী প্রধান পরিবার

আমাদের দেশে বাড়ছে নারী প্রধান পরিবার
জুলাই ০১
০২:০৯ ২০১৮

 

বাঙালিনিউজ২৪ ডেস্ক : বাংলাদেশে বাড়ছে নারী প্রধান পরিবারের সংখ্যা। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক জরিপ থেকে এ তথ্য জানা গেছে। জরিপ অনুযায়ী, বাংলাদেশের প্রতি ১০০টি পরিবারের মধ্যে ১৪টি পরিবারের প্রধান এখন নারী যা অতীতের তুলনায় অনেক বেশি।
গত দশ বছর আগে বাংলাদেশে নারী প্রধান পরিবারের হার ছিল ১০.৩%। কিন্তু ২০১৩ সালে থেকে এ ধরনের পরিবারের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।

পরিসংখ্যান ব্যুরোর দেওয়া তথ্যানুযায়ী, ৮৪.৮ শতাংশ নারী প্রধান পরিবারের ক্ষেত্রে কর্ত্রী হয় বিধবা, নয়তো তার স্বামীর সাথে বিচ্ছেদ হয়েছে। অন্যদিকে ১৪ শতাংশ পরিবারের প্রধান অবিবাহিত নারীরা।

এছাড়া অল্প বয়সী মেয়েরাই বেশি পরিবারের হাল ধরছেন বলে জরিপ থেকে জানা গেছে। জরিপ অনুযায়ী, ১৫ থেকে ৬০ এর মধ্যে বয়স এমন নারীরা এখন ১৩.৪% পরিবারের প্রধান আর ১৫ বছরের কম বয়সী নারীরা এখন ২১.৬% পরিবারের কর্ত্রী।

যেসব নারী পরিবারের হাল ধরেছেন তাদের সংখ্যা সবচেয়ে বেশি চট্টগ্রাম বিভাগে। বিভাগটিতে নারী প্রধান পরিবারের সংখ্যা ২১.৫ শতাংশ। তারপরেই রয়েছে সিলেট বিভাগ। তবে এই দুটি বিভাগে কেন নারীপ্রধান পরিবারের সংখ্যা বেশি, সে সম্পর্কে জরিপে কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি। অন্যদিকে, নারীপ্রধান পরিবারের সংখ্যা সবচেয়ে কম রংপুর বিভাগে।

বিবিএসের দেওয়া তথ্যানুযায়ী, ২০১৩ সালে দেশে নারী প্রধান পরিবারের সংখ্যা ছিল ১১.৬ শতাংশ, যা ২০১৬ সালে বেড়ে দাঁড়িয়েছিল ১৮.৮ শতাংশ। এ ছাড়া ২০১৪ সালে এ হার ছিল ১২.২ শতাংশ এবং ২০১৫ সালে ১২.৭ শতাংশ।

দেশে নারী প্রধান পরিবারের সংখ্যা বৃদ্ধি নারীর ক্ষমতায়নের একটি উদাহরণ হতে পারে বলে জেন্ডার বিশেষজ্ঞরা জানিয়েছেন।

অন্যান্য খবর

BangaliNews24.com