BangaliNews24.com

চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ডিমের দাম

চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ডিমের দাম
জুলাই ০১
১০:৫০ ২০১৮

বাঙালিনিউজ২৪ ডেস্ক : হঠাৎ করেই বেড়েছে ডিমের দাম। আবার এলাকাভেদে দামের ভিন্নতাও লক্ষ্য করা গেছে। কিন্তু এ দাম বাড়ার সুনির্দিষ্ট কোনো কারণ খুচরা ও পাইকারি ব্যবসায়ীদের কাছ থেকে পাওয়া যায়নি।
কেনো বেড়েছে ডিমের দাম? শুধুমাত্র চাহিদা বেড়ে যাওয়ার জন্যই বেড়েছে ডিমের দাম?
শনিবার (৩০ জুন) রাজধানীর কারওয়ান বাজার, মিরপুর ও সেগুনবাগিচা এলাকা ঘুরে দেখা গেছে ডিমের দামের হঠাৎ বৃদ্ধি এবং একই কারণে ভোক্তা বা ক্রেতাদের অসন্তুষ্টি। আর এসব বাজারগুলোতে মুরগীর ডিমের দামের ভিন্নতাও ছিল চোখে পড়ার মতো। অন্যদিকে হাসের ডিমের দাম স্থানভেদে অনেকটা একই দেখা গেছে।

খুচরা বাজার অনুসারে মিরপুর এলাকায় মুরগীর ডিম হালি প্রতি বিক্রি হচ্ছে ৩২ টাকা ও ডজন ৯৫ টাকা। এদিকে হালি প্রতি হাসের ডিম বিক্রি হচ্ছে ৪০ টাকায় ও ডজন প্রতি ১২০ টাকা। কারওয়ান বাজার এলাকায় মুরগীর ডিমের হালি ৩০ টাকা ও ডজন ৯০ টাকা। হাসের ডিমের হালি ৪০ টাকা ও ডজন প্রতি ১১৫ টাকা। আবার সেগুনবাগিচা এলাকায় মুরগীর ডিমের হালি ৩৩ বা কোথাও ৩৪ টাকা এবং ডজন প্রতি ৯৯ বা ১০০ টাকা। একই এলাকায় হাসের ডিম হালি প্রতি ৪১ টাকা ও ডজন ১২২ টাকা।

বাজার অনুসন্ধানে দেখা যায় ডিমের দাম বাড়ছে চলতি মাসের মাঝামাঝি সময় থেকে। জুন মাসের শুরুর দিকে রাজধানীর এসব প্রত্যেকটি জায়গায় ডিমের হালি ছিল ২৫ টাকা। এমনকি ঈদের সময়ও একই দাম থাকার পর গত ২০ জুনের পর থেকে অর্থাৎ গত সপ্তাহেও মুরগীর ডিমের হালি ছিল ২৮ টাকা ও ডজন প্রতি ৮৪ টাকা। অন্যদিকে হাসের ডিমের হালি ছিল ৩৫ টাকা।

হঠাৎ করে দামের এ বৃদ্ধির কোনো সুনির্দিষ্ট কারণ বা ব্যাখ্যা দিতে পারেনি খুচরা ও পাইকারি ডিম বিক্রেতারা।

অন্যান্য খবর

BangaliNews24.com