BangaliNews24.com

থেরেসা মে’কে হত্যা চেষ্টা: বাংলাদেশির যাবজ্জীবন

থেরেসা মে’কে হত্যা চেষ্টা: বাংলাদেশির যাবজ্জীবন
সেপ্টেম্বর ০১
১২:০৫ ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: প্রধানমন্ত্রী থেরেসা মে’কে হত্যা চেষ্টার পরিকল্পনায় জড়িত থাকার দায়ে বাংলাদেশি বংশোদ্ভূত এক আইএস সদস্যকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। শুক্রবার যুক্তরাজ্যের পুরনো বেইলি আদালতের বিচারক হ্যাডন কেভ এ আদেশ দেন।

দণ্ডপ্রাপ্ত আসামি হল- নাইমুর জাকারিয়া রহমান (২১)। সে জঙ্গিগোষ্ঠী আইএস’র সক্রিয় সদস্য ছিল।

মামলা সূত্রে জানা যায়, নাইমুল ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিটের নিরাপত্তা গেটে বোমা বিস্ফোরণ ঘটিয়ে ভেতরে ঢুকে প্রধানমন্ত্রী থেরেসা মে-কে হত্যার ষড়যন্ত্র করেছিল। নাইমুরের এই পরিকল্পনা উন্মোচিত হয় যখন সে এফবিআইয়ের একজন ছদ্মবেশি এজেন্টের সঙ্গে যোগাযোগ করে। ওই এজেন্ট নিজেকে আইএসের এক কর্মকর্তা হিসেবে উপস্থাপন করে। বিচারের সময় জানা যায় সে ভেবেছিল তাকে একজন আইএস কর্মকর্তা সাহায্য করছে। আসলে ওই আলোচনা ছিল মেট্রোপলিটন পুলিশ ও এমআই’র যৌথভাবে চালানো সন্ত্রাসবিরোধী বড় একটি গোপন অভিযানের অংশ।

পরে, গত বছর গোপন অভিযানে থাকা ছদ্মবেশি পুলিশ কর্মকর্তাদের সঙ্গে কয়েক দফা বৈঠকের পর ২৮ নভেম্বর যুক্তরাজ্যের কাউন্টার টেরোরিজম কমান্ড সদস্যরা দক্ষিণ-পূর্ব বার্মিংহামে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারের সময় নাইমুর জাকারিয়া রহমানের কাছে দুটি ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) পাওয়া যায়।

অন্যান্য খবর

BangaliNews24.com