BangaliNews24.com

সঙ্গীতজ্ঞ শচীন দেব বর্মণের ১১২তম জন্মবার্ষিকী আজ

সঙ্গীতজ্ঞ শচীন দেব বর্মণের ১১২তম জন্মবার্ষিকী আজ
অক্টোবর ০১
১৯:০৯ ২০১৮

কুমিল্লা প্রতিনিধি : কালজয়ী অসংখ্য গানের স্রষ্টা সঙ্গীতজ্ঞ শচীন দেব বর্মণের ১১২তম জন্মবার্ষিকী আজ। এস ডি বর্মণ নামে পরিচিত এই সঙ্গীতজ্ঞ ১৯০৬ সালে কুমিল্লার রাজপরিবারে জন্ম নেন। কেবল সঙ্গীতশিল্পী হিসাবেই নয় গীতিকার হিসাবেও সার্থক তিনি। পালন করেছেন বিভিন্ন চলচ্চিত্রে সঙ্গীত পরিচালকের দায়িত্ব। তার জন্মবার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে নানা বর্মসূচি। এদিকে শিগগিরই কুমিল্লায় শচীন মেলা করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

শচীন দেব বর্মণ; যিনি এসডি বর্মণ নামেও পরিচিত, আবার কেউ কেউ ডাকতেন- শচীন কর্তা। সৃষ্টি করেছেন কালজয়ী অসংখ্য গান, যার আবেদন কমেনি গত একশ’ বছরেও। সঙ্গীতের হাতেখড়ি বাবা নবদ্বীপ চন্দ্র দেব বর্মণের কাছে। এরপর তালিম নেন সঙ্গীতজ্ঞ কৃষ্ণ চন্দ্র দে, ভীষ্মদেব চট্টোপাধ্যায় ও ওস্তাদ আলাউদ্দিন খানের কাছে।

১৯৩২ সালে কলকাতা রেডিও দিয়ে শিল্পী হিসাবে যাত্রা শুরু। একই সাথে করেন মঞ্চ নাটকের সঙ্গীত পরিচালনাও। চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনায় আসেন ১৯৩৭ সালে ‘রাগিনী’ ছবি দিয়ে। তবে, সফলতা আসে ১৯৪০ সালে ‘রাজকুমারের নির্বাসন’ চলচ্চিত্রে। এরপর সঙ্গীত পরিচালনা করা প্রত্যেকটি ছবিই সফলতা পেয়েছে। প্রতিভার স্বাক্ষর রাখেন প্লেব্যাকেও। ১৯৭৫ সালের ৩১ অক্টোবর মহাপ্রয়াণ ঘটে কালজয়ী এই সঙ্গীত স্রষ্ঠার।

তবে তার পৈত্রিক বাড়িটি দীর্ঘ দিন অযতেœ অবহেলায় পড়ে থাকার পর সংস্কারের উদ্যোগ নেয় সরকার। এরই মধ্যে সংস্কারের কাজ শেষ হলেও অর্থের অভাবে হচ্ছে না কালচারাল কমপ্লেক্স।

এদিকে, শিগগিরই কুমিল্লায় শচীন মেলা করা হবে বলে জানিয়েছেন, জেলা প্রশাসক মোহাম্মদ আবুল ফজল মীর।

বাড়িটিতে কালচারাল কমপ্লেক্স হলে শচীন দেব বর্মনের স্মৃতি যেমন অটুট থাকবে তেমনী তার কীর্তি নিয়ে গবেষনার উৎসাহ বাড়বে বলে মনে করেন সংস্কৃতি প্রেমীরা।

অন্যান্য খবর

BangaliNews24.com