BangaliNews24.com

আফগানিস্তানে শিখদের লক্ষ্য করে আত্মঘাতী হামলা, নিহত ১৯

আফগানিস্তানে শিখদের লক্ষ্য করে আত্মঘাতী হামলা, নিহত ১৯
জুলাই ০২
০১:২৮ ২০১৮

বাঙালিনিউজ২৪ বিদেশ ডেস্ক  : রবিবার আফগানিস্তানে এক আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন ১৯ জন। আহত হয়েছেন প্রায় ২০ জন। বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, আফগানিস্তানের নানগারহার প্রদেশটির পূর্বাঞ্চলে অবস্থিত জালালাবাদ শহরে হামলাটি সংঘটিত হয়েছে। এতে নিহতদের বেশির ভাগই শিখ ধর্মাবলম্বী। শেষ খবর পাওয়া পর্যন্ত এ হামলার দায় স্বীকার করে কেউ বিবৃতি দেয়নি। নিহত ব্যক্তিদের মধ্যে রয়েছেন শিখ নেতা আভতার সিং খালসা। তিনি আগামী অক্টোবরে অনুষ্ঠিতব্য নির্বাচনে প্রার্থী হওয়ার কথা ঘোষণা করেছিলেন।

প্রদেশটির গভর্নরের মুখপাত্র জানিয়েছেন, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি জালালাবাদ শহরে একটি হাসপাতাল উদ্বোধনের জন্য গিয়েছিলেন। হাসপাতাল উদ্বোধনের ঘণ্টা খানেক পরেই ওই হামলার ঘটনা ঘটে। প্রচণ্ড বিস্ফোরণে শহরের মুখাবেরাত স্কয়ারের ভবন ও দোকানপাট ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। পুলিশ কর্মকর্তা গুলাম সানাই স্টানেকজাই রয়টার্সকে জানিয়েছেন, বোমা হামলার ঘটনাটি ঘটিয়েছে একজন আত্মঘাতী হামলাকারী। শিখদের বহনকারী গাড়িটিকে লক্ষ্য করে সে হামলা চালায়। নিহতদের অন্তত ১০ জন শিখ। তারা প্রেসিডেন্টের সঙ্গে দেখা করার উদ্দেশ্যে সেখানে গিয়েছিলেন। কাবুলের ভারতীয় দূতাবাস আভতার সিং খালসার মৃত্যুর ত্তত৫হ্য নিশ্চিত করেছে। দেশটি ফগানিস্তনে ঘটা ওই আত্মঘাতী বোমা হামলার নিন্দা জানিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস লিখেছে, প্রায় পুরো দেশ মুসলমান অধ্যুষিত হলেও আফগানিস্তানে এখনও প্রায় হাজারখানেক শিখ ও হিন্দু বাস করেন। এই হামলার মাত্র একদিন আগে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি অস্ত্রবিরতি চুক্তির সমাপ্তি ঘোষণা করেছেন এবং জানিয়েছেন তালেবানদের বিরুদ্ধে আগের মতো অভিযান চলবে। আফগান সরকার নিজে থেকেই ১৮ দিনের অস্ত্র বিরতি ঘোষণ ঘোষণা করেছিল। আফগান তালেবান শুধু ঈদের জন্য ৩ দিনের অস্ত্র বিরতি ঘোষণা করে। তারা এর বেশি সময় অস্ত্র বিরতির বিষয়ে অনিচ্ছুক ছিল। আর তাই আশরাফ ঘানিকেও আবার সামরিক অভিযান শুরুর নির্দেশ দিতে হয়েছে। তবে আগের ওই অস্ত্র বিরতিতে সংশ্লিষ্ট সবাই খুশি হয়েছিলেন। আফগান তালেবান শান্তি আলোচনা চায়। কিন্তু তাদের শর্ত, তারা সরাসরি যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করবে; আফগান সরকারের সঙ্গে নয়। যুক্তরাষ্ট্র তালেবানদের ওই প্রস্তাব প্রত্যাখ্যান করে আসছে।

অন্যান্য খবর

BangaliNews24.com