BangaliNews24.com

১৪ মাস পর উৎপাদনে ফিরলো আশুগঞ্জ সার কারখানা

১৪ মাস পর উৎপাদনে ফিরলো আশুগঞ্জ সার কারখানা
জুলাই ০২
১৭:৪৮ ২০১৮

ফজলুল হক বাবু ,বিশেষ প্রতিনিধি : গ্যাস সংকটে দীর্ঘ ১৪ মাস একাধারে বন্ধ থাকার পর আজ শুরু হয়েছে ব্রাহ্মণবাড়িযার আশুগঞ্জ সার কারখানার সার উৎপাদন। আজ ২রা জুলাই সোমবার সকাল থেকে শুরু হয়েছে কারখানাটির সার উৎপাদনের কাজ।

সারা দেশের বিদ্যুৎকেন্দ্রগুলোকে সচল রাখতে বিগত ২০১৭সালের ১৯ এপ্রিল আশুগঞ্জ সার কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় বাংলাদেশ বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি।

প্রতিদিন আশুগঞ্জ সার কারখানায় ৪৮ থেকে ৫২ এম এম সিএফ গ্যাস প্রয়োজন হয়। তবে চাহিদা অনুযায়ী গ্যাস না পাওয়ায় কারখানার উৎপাদন বন্ধ রাখতে হয়। এর ফলে প্রতিদিন ১২শ’ মেট্রিকটন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হয়েছে।

কারখানা বন্ধের পর থেকেই পুনরায় গ্যাস সরবাহের দাবিতে একাধিকবার মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে এর শ্রমিকরা। গত ১৩ জুন কারখানার পুনরায় গ্যাস সরবরাহ শুরু করে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী।
গত কয়েক দিন যাবৎ গ্যাসের চাপ কম থাকলে, আজ সকালে পরিপূর্ণ গ্যাসের চাপ পাওয়ায় উৎপাদনে ফিরে আসে দেশের ইউরিয়া সার কারখানা আশুগঞ্জ ফাটিলাইজার এন্ড কেমিক্যাল কোঃ লিমিটেড।

বিসিআইসির পরিচালক (কারিগরি) প্রকৌশলী মো. আলী আক্কাস বিষয়টি বাঙালিনিউজ২৪কে নিশ্চিত করে জানান, দীর্ঘদিন ধরে উৎপাদন বন্ধ থাকায় কারখানায় সারের মজুদ না থাকলেও বিদেশ থেকে আমদানি করা সার দিয়ে কারখানার কমান্ড এরিয়াভুক্ত সাত জেলায় সার সরবরাহ স্বাভাবিক রাখা হয়েছে।।

অন্যান্য খবর

BangaliNews24.com