BangaliNews24.com

দৃষ্টিশক্তি কমে যাওয়া রোগটির নাম লেজি আই

দৃষ্টিশক্তি কমে যাওয়া রোগটির নাম লেজি আই
জুলাই ০৩
১৮:৪৮ ২০১৮

বাঙালিনিউজ ডেস্ক : দৃষ্টিশক্তি কমে যাওয়া রোগটির নাম লেজি আই। শৈশবেই চোখ ও দৃষ্টিশক্তির স্বাভাবিক বিকাশ না ঘটলে এ সমস্যা দেখা দিয়ে থাকে। সাধারণত এ সমস্যা এক চোখে দেখা দেয়। কিন্তু অনেক সময় এটি দুচোখের ওপরেও খারাপ প্রভাব ফেলতে পারে। সঠিক সময়ে এ সমস্যার চিকিৎসা না করালে পরবর্তীকালে এ সমস্যা মারাত্মক আকার ধারণ করতে পারে। সমস্যা দূরীকরণে রোগীদের আই প্যাচ, আইড্রপ ও চশমা কিংবা কন্ট্যাক্ট লেন্স ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। কিছু কিছু ক্ষেত্রে অপারেশন করাও প্রয়োজন পড়ে।
রোগের লক্ষণ : খিঁচুনি, অস্বাভাবিক নড়াচড়া, চোখের লালভাব, ডাবল ভিশন বা দৃষ্টি, চোখের পাতার অস্বাভাবিক নড়াচড়া, স্মৃতিশক্তির সমস্যা, পুঁজমিশ্রিত কফ বের হওয়া, আবেগগত সমস্যা, হাঁটুর মাংসপেশিতে টান বা খিঁচুনি, প্রস্রাবের সঙ্গে পুঁজ বের হওয়া ইত্যাদি।

যারা এ রোগে আক্রান্ত হতে পারে : রোগটিতে আক্রান্ত হওয়ার জন্য বংশগত কারণ বিশেষভাবে দায়ী। যেসব শিশুরা অপরিণত অবস্থায় জন্মগ্রহণ করে বা জন্মের সময় যেসব শিশুর ওজন স্বাভাবিকের তুলনায় কম থাকে, তারা এ সমস্যায় বেশি আক্রান্ত হয়ে থাকে। আবার পরিবারের অন্য কোনো সদস্যের যদি শৈশবকাল থেকেই চোখে ছানির সমস্যা বা মারাত্মক কোনো চোখের রোগ থাকে, তা হলে অন্য সদস্যদের মধ্যে এ সমস্যা দেখা দিতে পারে।
পরামর্শ : চোখের এ সমস্যা পুরোপুরিভাবে প্রতিরোধ করা সম্ভব নয়। যদি প্রাথমিক অবস্থায় এ সমস্যা শনাক্ত করা সম্ভব হয় এবং সঠিকভাবে চিকিৎসা করানো যায়, তা হলে জটিলতা প্রতিরোধ করা সম্ভব। পরিবারের কোনো সদস্য এ রোগে আক্রান্ত হয়ে থাকলে শৈশব থেকেই শিশুটিকে নিবিড় পর্যবেক্ষণে রাখতে হবে।

অন্যান্য খবর

BangaliNews24.com