BangaliNews24.com

মহাপরিকল্পনা নেই রংপুর সিটি কর্পোরেশনের, সমন্বয়ের অভাবে অপরিকল্পিতভাবে গড়ে উঠছে নগরী

মহাপরিকল্পনা নেই রংপুর সিটি কর্পোরেশনের, সমন্বয়ের অভাবে অপরিকল্পিতভাবে গড়ে উঠছে নগরী
অগাস্ট ০৫
২২:৪৯ ২০১৮

এস এম রাফাত হোসেন বাঁধন,বিশেষ প্রতিনিধি : মহাপরিকল্পনা নেই রংপুর সিটি কর্পোরেশনের, সমন্বয়ের অভাবে অপরিকল্পিতভাবে গড়ে উঠছে নগরী। ২০১২ সালে রংপুর সিটি কর্পোরেশনে পথ চলা শুরু হলেও ৬ বছরেও এই সিটি কর্পোরেশনকে ঘিরে এখন পর্যন্ত নেওয়া হয়নি কোনো নগর মহাপরিকল্পনার কথা এই নগরীতে ভবন তৈরি সড়ক ব্যবস্থাপনার সরকারী সংস্থাগুলোর মধ্যে সমন্বয়ের তাগিদ নগর বিশেষজ্ঞদের। মহাপরিকল্পনা গ্রহণের মধ্যে দিয়ে ভবিষ্যতে গড়ে উঠবে শিল্প, বাণিজ্য, শিক্ষা ও সংস্কৃতি নগরী এমনটাই দাবী সংশ্লিষ্টদের। আর মহাপরিকল্পনা গ্রহণে সকল প্রকার প্রস্তুতি কাজ সম্পূর্ণের দিকে বললেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী/কর্তৃপক্ষ। তবে মহাপরিকল্পনা গ্রহণ করা হলে নগরী বাসীর দুর্ভোগ কমার পাশাপাশি নান্দনিত শোভাবর্ধন দৃষ্টিনন্দন নগরীর প্রত্যাশা নগরবাসীর।

পূর্বের বিস্তৃত শহর রংপুর ২০১২ সালে ২০৭ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে ৩৩টি র্ওয়াড নয়িে গঠিত হয় দেশের দশম সিটিকর্পোরেশন রংপুর। জনসংখ্যা প্রায় ৩২ লক্ষ নাগরিক হিসেবে রংপুর সিটি কর্পোরেশনে সামান্য সুযোগ সুবিধা পেলেও ভোগান্তির কমতি নেই এই শহরে। অথচ বেড়েছে করের বোঝা, বাড়েনি নাগরিক কোন প্রকার সুযোগ সুবিধা।

নগরীর স্থায়ী বাসিন্দা কিংবা উদ্বেতাদের জন্য এখন যোগ হয়েছে নতুন ভোগান্তি। নতুন ভবন নির্মানের জন্য তাদের ছুটতে হয় সিটি কর্পোরেশন সহ বিভিন্ন বে-সরকারী প্রতিষ্ঠানে যদিও থেমে নেই অনুমতি ছাড়া নতুন ভবন নির্মানের কাজ।
সিটি কর্পোরেশনের নগর বিদের মাধ্যমে প্রকৌশল বিভাগ গণপূর্ত বিভাগ স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ সড়ক ও জনপদ বিভাগ জেলা পরিষদ সহ সরকারী সংস্থাগুলোর মধ্যে দ্রæত মহাপরিকল্পনা বাস্তবায়নের জন্য সমন্বয় পরামর্শ নগর বিশেষজ্ঞদের।
মহাপরিকল্পনা গ্রহণের মধ্য দিয়ে ভবিষ্যতে রংপুর নগরী গড়ে উঠবে শিল্প বাণিজ্য শিক্ষা, সংস্কৃতি ও বিনোদন নগরী হিসেবে এমনটাই প্রত্যাশা বিশিষ্ট জনদের ।

তবে মহাপরিকল্পনা গ্রহণের সবটুকু কাজ বে-সরকারী প্রতিষ্ঠানের সাহায্য ইতিমধ্যে সম্পূর্ণ করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে, মন্ত্রণালয় কর্তৃক গেজেট নটিফিকেশন হওয়ার পর এটি বাস্তাবায়ন হতে পারে বলে জানালেন প্রধান নির্বাহী কর্মকর্তা, রংপুর সিটি কর্পোরেশন, রংপুর ।

নগর পরিকল্পনা বিদগন বলেছেন সুষ্ঠু পরিকল্পনা করে তার বাস্তবায়ন না করলে রংপুরের মত নতুন সিটি কর্পোরেশন কেউও ভবিষ্যতে ঢাকার মত সমস্যায় ভুগতে হবে।

অন্যান্য খবর

BangaliNews24.com