BangaliNews24.com

উপজেলা পর্যায় পর্যন্ত বুদ্ধি প্রতিবন্ধী স্কুল স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে -তোফায়েল আহমেদ

উপজেলা পর্যায় পর্যন্ত বুদ্ধি প্রতিবন্ধী স্কুল স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে -তোফায়েল আহমেদ
জুলাই ০৬
০০:৩২ ২০১৮

বাঙালিনিউজ ডেস্ক : ‘সারাদেশে উপজেলা পর্যায় পর্যন্ত বুদ্ধি প্রতিবন্ধী স্কুল স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে।’ সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেননের পক্ষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সরকারি দলের মাহমুদ-উস-সামাদ চৌধুরীর এক প্রশ্নের জবাবে আজ বৃহস্পতিবার সংসদে এ কথা জানান।

মন্ত্রী বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মাধ্যমে প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা, ২০০৯ এর আওতায় বর্তমানে সারা দেশে ৬২টি বুদ্ধি প্রতিবন্ধী স্কুল চালু রয়েছে।

তিনি বলেন, এছাড়া ২০১১ সালের অক্টোবরে ফাউন্ডেশন ক্যাম্পাসে একটি সম্পূর্ণ অবৈতনিক স্পেশাল স্কুল ফর চিলড্রেন উইথ অটিজম চালু করা হয়েছে। পরবর্তীতে ঢাকা শহরে মিরপুর, লালবাগ, উত্তরা ও যাত্রাবাড়ীতে, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বরিশাল, রংপুর ও সিলেট এবং গাইবান্ধায় একটিসহ মোট ১১টি স্পেশাল স্কুল ফর চিলড্রেন উইথ অটিজম চালু রয়েছে।

মন্ত্রী জানান, প্রতিবন্ধিতা সম্পর্কে সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা, ২০০৯ এর সংশোধনের কার্যক্রম প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এ নীতিমালা সংশোধন হলেই উপজেলা পর্যায় পর্যন্ত এসব স্কুলের কার্যক্রম সম্প্রসারণ করা হবে। বাসস

অন্যান্য খবর

BangaliNews24.com