BangaliNews24.com

ঘরোয়া পদ্ধতিতেই দুর করুন আপনার মুখের ব্রণ

ঘরোয়া পদ্ধতিতেই দুর করুন আপনার মুখের ব্রণ
অগাস্ট ০৬
২৩:৫০ ২০১৮

 

ডেস্ক প্রতিবেদন: বয়সের সাথে সাথে ছেলে মেয়েদের মুখে ব্রণের সমস্যা দেখা দেয়। অতিরিক্ত দুশ্চিন্তা, মানসিক অবসাদ, রাতে কম ঘুম হলে বা মেয়েদের ক্ষেত্রে অনেক সময় অতিরিক্ত মেকাপ ব্যবহার করলেও মুখে দেখা দিতে পারে ব্রণ। এতে ত্বকের সৌন্দর্য নষ্ট হয়। তাই ব্রণ দুর করতে হলে এসব বদ অভ্যাস ঝেড়ে ফেলতে হবে। পাশাপাশি কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে হবে আপনাকে।
বেশি করে পানি পান করুন: যাদের মুখে ব্রণ বেশি তারা বেশি করে পানি পান করুন। পানি শরীরের বাড়তি টক্সিন বের করে দিতে ভুমিকা রাখে। ব্রণ হওয়ার পিছনে ক্ষতিকর টক্সিন অনেকাংশেই দায়ি থাকে।
আক্রান্তস্থানে বরফ লাগান: মুখে যে অংশে ব্রণ আছে সেখানে বরফ ঘষা শুরু করুন। অল্প দিনেই দেখবেন ফল মিলবে।
নিম এবং গোলাপ জল: দ্রুত ব্রণ কমাতে চাইলে নিম এবং গোলাপ জলকে কাজে লাগাতে পারেন। পরিমাণ মতো নিম পাতা নিয়ে ২-৩ মিনিট জলে ফুটিয়ে নিতে হবে। তারপর সেই পাতাগুলি সংগ্রহ করে পেস্ট বানিয়ে নিতে হবে। এবার সেই পেস্টের সঙ্গে গোলাপ জল মিশিয়ে তা মুখে লাগান। সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করলে ফল পাবেন।
ব্যবহার করুন অ্যালোভেরা জেল: মুখে ব্রণ দেখা দিলে খুটবেন না। এতে সারা মুখ দাগ হয়ে যায়। এক্ষেত্রে অ্যালো ভেরা জেল ভালো কাজে আসতে পারে। এটি ব্রণের প্রদাহ কমানোর পাশাপাশি ত্বককে সুন্দর করে।

অন্যান্য খবর

BangaliNews24.com