BangaliNews24.com

লিকার চায়ের গুণ

লিকার চায়ের গুণ
অগাস্ট ০৭
০০:০০ ২০১৮

 

ডেস্ক প্রতিবেদন: সকালে ঘুম থেকে উঠে চায়ের কাপে চুমুক দিয়েই দিনটা শুরু। এক কাপ চা হাতে পেলেই সারাদিনের এনার্জি পেয়ে যাবেন। তবে শুধু সকাল কেন? দিনে কয়েকবার চায়ের কাপে চুমুক দেওয়া চাই। অফিস হোক বা বিকেলের আড্ডা, চা ছাড়া যেন জমে না। কিন্তু অনেক সময়ই বেশি চা পান করলে অম্বল, বুকজ্বালা হওয়ার সম্ভাবনা থাকে। তাই দুধের বদলে লিকার চা খেলেই ভালো। চিনি ছাড়া লাল চা শরীরের পক্ষেও খুব উপকারি বলে জানাচ্ছেন চিকিৎসকেরা।

এতে দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়। কাজের চাপের মধ্যে চা আপনাকে এনার্জি দেবে কারণ এতে রয়েছে ক্যাফেইন, কার্বোহাইড্রেট, পটাশিয়াম, মিনারেল, ফ্লোরাইড, ম্যাঙ্গানিজ ও পলিফেনল। এছাড়াও গ্লুকোমার মতো চোখের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। সম্প্রতি একটি গবেষণায় এমনটাই দাবি করা হয়েছে। লাল চায়ের অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিইনফ্লেমেটরি প্রপাটিজ এবং নিউরো প্রোটেকটিভ কেমিক্যাল চোখ ভাল রাখতে সাহায্য করে।

শুধু চোখ নয়। হজমশক্তি বাড়ায় লাল চা। ক্যানসার প্রতিরোধ করে। ওজন কমাতেও সাহায্য করে। তবে প্রচুর গুণ থাকলেও কোনও জিনিসই অতিরিক্ত ভালো নয়। তাই দিনে তিন থেকে চার কাপের বেশি চা খাবেন না।

অন্যান্য খবর

BangaliNews24.com