BangaliNews24.com

বৈধ চালকের চেয়ে দেশে নিবন্ধিত যানবাহনের সংখ্যা প্রায় দ্বিগুণ

বৈধ চালকের চেয়ে দেশে নিবন্ধিত যানবাহনের সংখ্যা প্রায় দ্বিগুণ
অগাস্ট ০৮
২৩:০৭ ২০১৮

নিজস্ব প্রতিবেদক: বৈধ চালকের চেয়ে দেশে নিবন্ধিত যানবাহনের সংখ্যা প্রায় দ্বিগুণ। বিআরটিএ’র হিসেবে- ১৭ লাখেরও বেশি গাড়ির চালকের লাইসেন্স নেই। এরমধ্যে ৮২ হাজারই ভারি যানবাহনের চালক। তবে সড়ক পরিবহন মালিক সমিতির হিসাএে সংখ্যা ১ লাখ ৩৯ হাজার। সড়কে বিশৃঙ্খলা এবং দুর্ঘটনার জন্য এই বিপুল সংখ্যক অবৈধ চালককেই দায়ি করছেন মালিক, শ্রমিক এবং পরিবহন বিশেষজ্ঞরা।
বিআরটিএ’র হিসাব অনুযায়ী চলতি বছরের ৩০ জুন পর্যন্ত দেশে নিবন্ধিত গাড়ির সংখ্যা ৩৪ লাখ ৯৮ হাজার ৬২০টি। কিন্তু বিআরটিএ থেকে লাইসেন্স প্রদান করা হয়েছে ১৮ লাখ ৬৯ হাজার ৮১৬ জন চালককে। দেশে বাস-ট্রাকসহ ভারি যানবাহন আছে ২ লাখ ২০ হাজার ৭৬৫টি। ভারি যানবাহন চালানোর লাইসেন্স আছে ১ লাখ ৩৮ হাজার ৭৪৫ জনের। অর্থাৎ লাইসেন্স ছাড়া ৮২ হাজার ভারি যানবাহন চলছে সড়কে। তবে সড়ক পরিবহন মালিক সমিতির হিসেবে ভারি যান বাহনের সংখ্যা ২ লাখ ৭৭ হাজার। এ হিসেব বলছে, বিআরটিএ’র তালিকায় নেই ৫৭ হাজার যানবাহন।
এ জন্য তিনি দায়ী করলেন বিআরটিএ’র উদাসীনতাকে। আর অবৈধ চালকদের বেশিরভাগই মহানগরীগুলোর গণপরিবহনের চালক বলেও জানান তিনি।
মালিক এবং আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের ম্যানেজ করেই অবৈধ চালকরা রাস্তায় গাড়ি চালায়। পেশাদার চালকরা বলছেন- এই অবৈধ চালকরাই সড়কে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য দায়ি।
পরিবহন সেক্টরের গবেষকরা বলছেন- আইনের যথাযথ প্রয়োগ না থাকা এবং অনিয়ম দুর্নীতির কারণেই অবৈধ যানবাহন ও চালক রাস্তায় নামে।
বিশ্বমানের দক্ষ চালক তৈরি করতে ২০১৭ সালে একটি প্রকল্পের প্রস্তাবনা সড়ক পরিবহন মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছিল বলে জানান তিনি। কিন্তু ১১ মাসেও তার কোন অগ্রগতি নেই।

অন্যান্য খবর

BangaliNews24.com