BangaliNews24.com

গর্ভপাতের প্রভাব পড়ে মানসিক স্বাস্থ্যে

গর্ভপাতের প্রভাব পড়ে মানসিক স্বাস্থ্যে
সেপ্টেম্বর ০৯
১৭:৪৭ ২০১৮

ডেস্ক প্রতিবেদন: গর্ভবতী মহিলাদের ৩০ শতাংশের ক্ষেত্রে গর্ভপাত ঘটে। এক গবেষনায় দেখা গেছে মার্কিন যুক্তরাষ্ট্রে চারজনের মধ্যে কমপক্ষে একজন মহিলার গর্ভপাত হয়। ভারতে ২৪০০ জন মহিলার উপর করা এক গবেষণায় দেখা গিয়েছে যে এর মধ্যে ৩২ শতাংশ গর্ভবতী মহিলার জীবনে গর্ভপাতের ঘটনা ঘটেছে।
গর্ভপাতের মানসিক প্রভাব সম্পর্কে ভারতের স্ত্রী রোগ বিশেষজ্ঞ ডা: শাইব্যা সালদানহা, ডা: অরুণা মুরলিধর এবং মনোরোগ বিশেষজ্ঞ ডা: অশ্লেষা বাগাডিয়া জানান, একজন নারীর জীবনে গর্ভপাতের প্রভাব তার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর পড়ে।
গর্ভপাত একজন নারীর সন্তান হারানোর সমতুল্য বিষয়। এর ফলে একজন মায়ের মনে গভীর দুঃখ ও বিষণœতা জন্মায় এবং এই পরিস্থিতি অতিক্রম করতে তার বেশ খানিকটা সময়ও লেগে যায়। ফলে এই ক্ষতির মোকাবিলা করা তার পক্ষে অত্যন্ত কঠিন হয়ে পড়ে।
গর্ভাবস্থায় যত এগোতে থাকে একজন হবু মায়ের মনে তার আসন্ন সন্তানকে নিয়ে অনেক ছবি ফুটে উঠে। এভাবে অনাগত সন্তানের সঙ্গে ভাবী মায়ের বন্ধনও ক্রমশ শক্তিশালী হয়ে উঠতে শুরু করে। সেজন্য গর্ভবস্থার দ্বিতীয় বা তৃতীয় পর্যায় গিয়ে যদি গর্ভপাতের ঘটনা ঘটে তাহলে তার প্রভাব হবু মায়ের মানসিক স্বাস্থ্যের উপর পড়ে।

নিজেকে নিয়ন্ত্রণ করুন: যদি আপনি গর্ভপাতের মুখোমুখি হন তাহলে আপনার উচিত নিজের শারীরিক, এমনকি মানসিক স্বাস্থ্যের সুরক্ষার ব্যবস্থা করা। এজন্য উপায়গুলো নিতে পারেন:
১. পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন। যেহেতু গর্ভপাতের পরে মহিলাদের জীবনে খুব বড় ক্ষতি হয়ে যায় তাই সেক্ষেত্রে শরীর সুস্থ করতে এক বা দুই সপ্তাহ বিশ্রাম নেওয়া জরুরি।
২. যাকে বিশ্বাস করেন তার সঙ্গে এই বিষয়ে কথা বলতে পারেন। সেই মানুষটি আপনার সঙ্গী, পরিবারের সদস্য বা বন্ধু- যে কেউ হতে পারে। মহিলারা তাদের স্বামীকে এই আলোচনায় অর্ন্তভুক্ত করতে পারে।
৩. নিজের মনের কষ্ট আপনি আপনার পছন্দমতো উপায়ে প্রকাশ করতে পারেন। যেমন: লিখে, শৈল্পিক ভঙ্গি বা অন্য কোনও সৃষ্টিশীল কাজের মধ্য দিয়ে।

অন্যান্য খবর

BangaliNews24.com