BangaliNews24.com

অপরাধজগত থেকে বের হতে চায় হিজড়া সম্প্রদায়

অপরাধজগত থেকে বের হতে চায় হিজড়া সম্প্রদায়
অগাস্ট ১১
০০:৩১ ২০১৮

 

নিজস্ব প্রতিবেদক : চাঁদাবাজিতে আর অংশ নেবেন না হিজড়া সম্প্রদায়ের সদস্যরা। শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে দেখা করে একথা জানান সম্প্রদায়টির সদস্যরা। এসময় স্বরাষ্ট্রমন্ত্রী তাদের সাধুবাদ জানিয়ে বলেন, হিজড়াদের পুনর্বাসনের প্রক্রিয়া চলছে। তাদের স্বাভাবিক জীবনধারায় আনতে অন্যান্য পদক্ষেপও নেয়া হবে।

হিজড়া স¤প্রদায়ের সদস্যদের সংখ্যা দেশে ঠিক কত তার পরিসংখ্যান নেই কারো কাছে। তবে সামাজিক কারণে জীবিকা নির্বাহের সুযোগ কম থাকায় চাঁদাবাজিসহ বিভিন্ন ধরণের অপরাধমূলক কর্মকান্ডে তাদের সম্পৃক্ততার খবর শোনা যায় মাঝেমধ্যেই।
নানা প্রতিকূলতায় পিছিয়ে পড়া হিজড়াদের পুনর্বাসনে ২০১৩ সালে উদ্যোগ গ্রহণ করে সরকার। সমাজ কল্যাণ মন্ত্রনালয় এরই মধ্যে হিজড়াদের তালিকা তৈরী ও চাকুরি নিশ্চিতকরনসহ বিভিন্ন বিষিয়ে কাজ শুরু করেছে।

এমনই বাস্তবতায় শুক্রবার রাজধানীর বিভিন্ন এলাকার প্রায় শতাধিক হিজড়া সদস্য ও নেতা স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে তার বাসভবনে দেখা করেন। তুলে ধরেন তাদের সমস্যার কথা। এসময় হিজড়া নেতারা স্বরাষ্ট্রমন্ত্রীকে জানান, শনিবার থেকে দেশের কোথাও তারা আর চাঁদাবাজি করবেন না।

উদ্যোগকে স্বাগত জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, হিজড়া সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে সরকার একটি রুপরেখা তৈরি করেছে। এ বিষয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

হিজড়াদের পুনর্বাসন ও জীবিকার সংকট সমাধানে পাশে থাকার আশ্বাসও দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

অন্যান্য খবর

BangaliNews24.com