BangaliNews24.com

থানা ও ডাম্পিং জোনে নষ্ট হচ্ছে হাজার হাজার যানবাহন

থানা ও ডাম্পিং জোনে নষ্ট হচ্ছে হাজার হাজার যানবাহন
অক্টোবর ১৩
১৯:১১ ২০১৮

নিজস্ব প্রতিবেদক: থানা আর পুলিশের ডাম্পিং জোনে দীর্ঘদিন পড়ে থেকে নষ্ট হচ্ছে হাজার হাজার যানবাহন। বিভিন্ন কারণে ট্রাফিক পুলিশের আটক করা এসব যানবাহন উন্মুক্ত স্থানে পড়ে থেকে একদিকে যেমন নষ্ট হচ্ছে, অন্যদিকে যন্ত্রাংশ খোয়া যাচ্ছে। পুলিশ বলছে মামলা নিস্পত্তি না হওয়ায় আটক বা জব্দ করা যানবাহন মালিকদের বুঝিয়ে দেয়া যায় না। অনেক সময় মালিকদেরও আগ্রহ কম থাকে।

রাজধানীর প্রতিটি থানা ও ট্রাফিক পুলিশের ডাম্পিং জোনে দীর্ঘদিন দিন ধরে পড়ে আছে এমন হাজারো যানবাহন। ট্রাফিক আইন লংঘন, বৈধ কাগজপত্র না থাকা, ফিটনেস সনদ না থাকাসহ নানা কারণে এসব যানবাহন জব্দ করে ট্রাফিক পুলিশ। এর সাথে যোগ দুুর্ঘটনাকবলিত যানবাহনও। বছরের পর বছর পড়ে থেকে ব্যবহারের অনুপোযোগী হয়ে পড়ে এসব গাড়ি। আবার চুরি হয়ে যাচ্ছে অনেক গাড়ির যন্ত্রাংশ।

সংশ্লিষ্টরা বলছেন, মামলার দীর্ঘসূত্রতার কারণেই আটক করা যানবাহন নিতে পারেন না মালিকরা। এতে তারা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে তেমনি, দেশেরও বিরাট আর্থিক ক্ষতি হচ্ছে। এ অবস্থায় গাড়ি জব্দ করার চেয়ে জরিমানা করার ওপর জোর দেয়ার পক্ষে মত দিলেন পরিবহন বিশেষজ্ঞরা।

ট্রাফিক পুলিশ বলছে- আদালত রায় না দেয়া পর্যন্ত আটক গাড়ি ফেরত দেয়ার সুযোগ নেই।

এদিক, যন্ত্রপাতি চুরি হওয়ার কারণে মালিকরা গাড়ি ছাড়িয়ে নিতে আগ্রহ দেখায় না। আদালতের নির্দেশ না পেলে নিলামেও বিক্রি করা যায় না এসব গাড়ি।

রাজধানীর প্রতিটি থানা ও এর আশপাশের এলাকা যেন এক একটি আটক করা গাড়ির ভাগাড়। রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে, -অবহেলায় এসব গাড়ির এখন জড়াজীর্ণ অবস্থা। যত দিন যায়, ততই কমতে থাকে এসব গাড়ির মূল্যবান যন্ত্রপাতি। ফলে, একসময় পড়ে থাকে শুধুই কঙ্কাল।

 

অন্যান্য খবর

BangaliNews24.com