BangaliNews24.com

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কার্যকর পদক্ষেপ নেয়নি মিয়ানমার

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কার্যকর পদক্ষেপ নেয়নি মিয়ানমার
অক্টোবর ১৩
১৮:৫২ ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দ্বিপাক্ষিক চুক্তি ও আন্তর্জাতিক চাপ সত্ত্বেও রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে টালবাহানা করছে মিয়ানমার। জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমারের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ আনলেও এখনো কার্যকর পদক্ষেপ নেয়নি দেশটির সরকার। এ অবস্থায় সংকট সমাধানে বিশ্ব সম্প্রদায়কে আরও বেশি করে যুক্ত করার পরামর্শ দেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক ও কূটনীতিকরা। পাশাপাশি জাতিসংঘ, আসিয়ানসহ আন্তর্জাতিক সংস্থাগুলোকে কার্যকর পদক্ষেপ নেয়ারও তাগিদ দেন তারা।

গেলো বছর আগস্টে রোহিঙ্গা সংকট শুরুর পর থেকেই অগ্রণী ভূমিকা পালন করে আসছে বাংলাদেশ। সংকটের টেকসই সমাধানে জাতিসংঘে পাঁচ দফা প্রস্তাব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশ ও পরে জাতিসংঘের সাথে চুক্তিবদ্ধ হয় মিয়ানমার। তবুও কোন দৃশ্যমান পদক্ষেপ নেয়নি দেশটি।

এবার জাতিসংঘ সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমারের বিরুদ্ধে অনহযোগিতার অভিযোগ আনেন। বলেণ, বাংলাদেশে রোহিঙ্গাদের স্থায়ীভাবে রাখা সম্ভব নয়। এরপরেও কার্যকর কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি মিয়ানমারের পক্ষ থেকে।

এমন অবস্থায় জাতিসংঘ, আসিয়ান, ওআইসিসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর গৃহীত প্রস্তাবনার বাস্তবায়ন রোহিঙ্গা সংকট সমাধানের একমাত্র উপায় বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক ও সাবেক কূটনীতিকরা। জানালেন, সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ জমির ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ডক্টর দেলোয়ার হোসেন।

মিয়ানমারের বন্ধুপ্রতীম রাষ্ট্রগুলোসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও বেশি করে যুক্ত করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। জানালেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন ও সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির।

দ্রুত সুষ্ঠু সমাধানে না পৌঁছালে চলমান রোহিঙ্গা সংকট স্থায়ী আকার ধারণ করতে পারে বলেও আশঙ্কা বিশেষজ্ঞদের।

অন্যান্য খবর

BangaliNews24.com