BangaliNews24.com

দেড় লাখ ইউভিএম কেনার প্রকল্প অনুমোদন

দেড় লাখ ইউভিএম কেনার প্রকল্প অনুমোদন
সেপ্টেম্বর ১৮
২২:৩৮ ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দেড় লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম ইভিএম কেনা বিষয়ক একটি প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক।

আজ মঙ্গলবার শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়। সভাশেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রকল্পটিতে প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৮২৫ কোটি ৩৪ লাখ টাকা। শুধু দেড় লাখ ইভিএম, সিস্টেম এবং সংশ্লিষ্ট যন্ত্রপাতির কেনার জন্য ৩ হাজার ৫১৫ কোটি ৬১ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। ফলে প্রতি ইউনিট ইভিএমের দাম পড়ছে প্রায় দুই লাখ টাকা।

প্রকল্প বাস্তবায়ন মেয়াদ চলতি সময় থেকে জুন ২০২৩ সাল পর্যন্ত। আপডেটকৃত নতুন ইভিএম মেশিন রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন-২০১৭ এর পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়োছল। এই নির্বাচনের একটি কেন্দ্রের ছয়টি কক্ষে ইভিএম’র ব্যবহার মাধ্যমে সফলতার সঙ্গে ভোটগ্রহণ সম্পন্ন করা হয়। ভোটগ্রহণ শেষে প্রতিটা কক্ষে ভোট গণনার সময় লাগে মাত্র এক মিনিট।

ইভিএম প্রস্তুতের জন্য প্রয়োজনীয় সুপারিশ প্রণয়নে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের দক্ষ ও আইটি অভিজ্ঞতা সম্পন্ন বিশেষজ্ঞদের সমন্বয়ে অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীকে উপদেষ্টা করে গঠিত কারিগরি কমিটির পরামর্শ ও নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ) নতুন কনফিগা ২০২১রশনের উন্নত মানের ইভিএম প্রস্তুত করে।

অন্যান্য খবর

BangaliNews24.com