BangaliNews24.com

অর্থ সংকটে চামড়া কেনা নিয়ে অনিশ্চয়তায় ট্যানারি মালিকরা

অর্থ সংকটে চামড়া কেনা নিয়ে অনিশ্চয়তায় ট্যানারি মালিকরা
অগাস্ট ১৯
২৩:২৬ ২০১৮

নিজস্ব প্রতিবেদক : চামড়ার আড়তদার ও পাইকারি ব্যবসায়ীদের গত বছরের চামড়ার দাম এখনও পরিশোধ করেনি ট্যানারি মালিকরা। এতে এবার চামড়া কেনা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে বলে দাবি তাদের। তবে ট্যানারি মালিকদের দাবি আগের ব্যাংক ঋণ শোধ করতে না পারায় নতুন করে ব্যাংক ঋণ পাচ্ছেন না তারা।

আর ক’দিন বাদেই কোরবানির ঈদ। এবারে সারা দেশে প্রায় এক কোটি পশু জবাই হবে ধারণা করছেন চামড়া ব্যবসায়ীরা। কিন্তু এখনো চামড়া কেনার প্রস্তুতি নেই তাদের। চামড়ার সবচেয়ে বড় আড়ৎ পুরান ঢাকার পোস্তা ও লালবাগের ব্যবসায়ীদের অভিযোগ, ট্যানারি মালিকেরা লেনদেন নিয়ে গত পাঁচ বছর ধরেই গড়িমসি করে আসছেন। গত বছরের চামড়া বিক্রির টাকা এখনও পরিশোধ করেনি ট্যানারি মালিকেরা।

ট্যানারি মালিকেরা বলছেন, আগের ঋণ পরিশোধ করতে না পারায় ব্যাংকগুলো নতুন করে অর্থায়ন করছে না। ফলে আর্থিক সংকটে থাকায় এবার চামড়া কেনার বিষয়ে ভেবে চিন্তে সিদ্ধান্ত নিবেন তারা।

পাইকারি ব্যবসায়ী ও আড়ৎদারদের অর্থ সংকট ছাড়াও এবার চামড়া পরিবহন নিয়েও রয়েছে শংকা। সাভারের চামড়া শিল্প নগরীর ভেতরে রাস্তার খুবই বেহাল দশা। নির্মাণ ও সংস্কার কাজ শুরু হলেও তা চলছে ধীরগতিতে। পরিবহনে সময় বেশি লাগলে কাচা চামড়া নষ্ট হওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

সাভারের চামড়া শিল্পনগরীতে এখন পর্যন্ত ১শ’ ৮টি কারখানা উৎপাদনে রয়েছে।

অন্যান্য খবর

BangaliNews24.com