BangaliNews24.com

উদ্বোধনের অপেক্ষায় বিশ্বের তৃতীয় বৃহৎ মসজিদ

উদ্বোধনের অপেক্ষায় বিশ্বের তৃতীয় বৃহৎ মসজিদ
সেপ্টেম্বর ১৯
২৩:৫২ ২০১৮

ডেস্ক প্রতিবেদন: চলতি বছরের শেষদিকে উদ্বোধন হতে যাচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ। নতুন এই মসজিদটি উদ্বোধন হবে আফ্রিকা মহাদেশের বৃহৎ মুসলিম রাষ্ট্র আলজেরিয়ায়। মসজিদটির নামকরণ করা হয়েছে ‘আলজেরিয়া গ্রান্ড মসজিদ’।

বার্তা সংস্থা আনাটোলিয়া জানায়, ফরাসি-ভাষায় প্রকাশিত আলজেরিয়া সরকারের মুখপত্র আলমুজাহিদ পত্রিকার সদর দপ্তরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে দেশটির ধর্মবিষয়ক মন্ত্রী মোহাম্মদ ইসা মন্ত্রী এতথ্য জানান।

দুই হাজার বর্গমিটার বিস্তৃত মসজিদটি রাজধানী আলজিয়ার্সের মোহাম্মদিয়া নামক স্থানে অবস্থিত। মিনারের উচ্চতা প্রায় ২৬৫ মিটার। এটি সৌদি আরবের মসজিদুল হারাম ও মসজিদে নববির পর বিশ্বের সর্ববৃহৎ মসজিদ হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে।

মসজিদটিতে এক লাখ ২০ হাজারেরও বেশি মুসলি¬ একসঙ্গে এতে নামাজ আদায় করতে পারবেন। মসজিদের ভূগর্ভস্থ তিন তলায় গাড়ি পার্কিংয়ে ব্যবস্থা রয়েছে। ১ লাখ ৮০ হাজার বর্গমিটারের পার্কটিতে ৬,০০০ হাজারের বেশি গাড়ি অনায়াসে রাখা যাবে। এছাড়াও বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান আয়োজনের জন্য রয়েছে আলাদা দুটি হল। একটি ১৬,০০০ বর্গমিটারের ১৫০০ আসন সমৃদ্ধ। অন্যটি ১০০ বর্গমিটার ও ৩০০ আসন বিশিষ্ট।

এছাড়া মসজিদে থাকবে ২১ হাজার ৮০০ বর্গমিটারের লাইব্রেরি। লাইব্রেরিতে পাঠকের আসন সংখ্যা ২০০০টি। পুরো মসজিদ কমপে¬ক্স প্রকল্প বাস্তবায়নে খরচ হচ্ছে ১.৫ বিলিয়ন ডলার। নির্মাণসংক্রান্ত দায়িত্বে রয়েছে একটি চীনা কোম্পানি।

অন্যান্য খবর

BangaliNews24.com