BangaliNews24.com

চিঠির প্রচলন ধরে রাখতে জাকিরের আম চিঠি

চিঠির প্রচলন ধরে রাখতে জাকিরের আম চিঠি
সেপ্টেম্বর ১৯
০০:০৪ ২০১৮

নাটোর প্রতিনিধি: চিঠি! যোগাযোগের ক্ষেত্রে যার অবদান সু-প্রাচীন। কি ভালবাসা, কি রাজনীতি বা অর্থনীতি সবক্ষেত্রেই এই চিঠি কিছুদিন আগেও ছিল মানুষের অন্যতম প্রধান যোগাযোগ মাধ্যম। চিঠির আদান প্রদানকে কেন্দ্র করে ‘পেন-ফ্রেন্ড’ বা পত্র মিতালীর সম্পর্ক গড়ে উঠত মানুষের মাঝে। কিন্তু বর্তমান জীবনে এই চিঠির ব্যবহার হয়ে দাঁড়িয়েছে বেশ সংক্ষিপ্ত ও সীমাবদ্ধ। প্রাতিষ্ঠানিক বা দাপ্তরিক কাজের বাইরে হাতে লেখা চিঠি-পত্র আদান-প্রদানের রীতি এখন প্রায় নেই বললেই চলে। এখন সেই ক্ষেত্রগুলো দখল করে নিয়েছে মোবাইলের ক্ষুদে বার্তা, ই-মেইল, ফেইসবুকের মতো ইন্টারনেটভিত্তিক আধুনিক প্রযুক্তি। কিন্তু এসবে চিঠির সেই আবেগ খুজে পাওয়া যায় না আর।
চিঠির সেই আবেশ আবারো ফিরিয়ে আনতে ব্যাতিক্রম এক উদ্যোগ হাতে নিয়েছে নাটোরের জাকির হোসেন। পেশায় পল¬ী চিকিৎসক জাকির প্রিয় মানুষদের বার্তা পৌঁছে দিতে আমের গায়ে চিঠি লিখে পাঠান। ১৯৯৯ সাল থেকে প্রিয়জনদের কাছে এভাবেই তিনি পৌঁছাচ্ছেন তার ভালোবাসা কথা। তার এই ব্যতিক্রমী উদ্যোগের কারনে তিনি কুড়িয়েছেন অনেক প্রশংসাও।
জাকিরের পরিবার ও গ্রামবাসী জানান, তারা জাকিরের এই ব্যাতিক্রমী উদ্যোগে সব সময় তা পাশে ছিল। এ কাজে তাকে প্রতিনিয়তই সহযোগিতা করে আসছেন তারা।
এদিকে, জাকিরের এই ব্যাতিক্রমী উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিরাও।

অন্যান্য খবর

BangaliNews24.com