BangaliNews24.com

পাঁচ বছরে জনতা ব্যাংকের খেলাপী ঋণ বেড়েছে তিনগুণ

পাঁচ বছরে জনতা ব্যাংকের খেলাপী ঋণ বেড়েছে তিনগুণ
সেপ্টেম্বর ১৯
০০:০২ ২০১৮

নিজস্ব প্রতিবেদক: পাঁচ বছরে রাষ্ট্রায়াত্ত্ব জনতা ব্যাংকের খেলাপী ঋণ তিনগুণ বেড়ে হয়েছে প্রায় দশ হাজার কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, ব্যাংকটির বিতরণ করা মোট ঋণের ২১ শতাংশই খেলাপী। নিয়ম না মেনে ও ক্ষমতার অপব্যবহার করে ঋণ দেয়ার অভিযোগ রয়েছে ব্যাংকটির পরিচালনা পর্ষদের বিরুদ্ধে।
চামড়া খাতের প্রতিষ্ঠান- ক্রিসেন্ট লেদারকে প্রায় এক হাজার কোটি টাকা ঋণ দিয়েছে জনতা ব্যাংকের পুরনো ঢাকার ইমামগঞ্জ শাখা। যেখানে ভয়ংকর রকমের অনিয়মের তথ্য পেয়েছে বাংলাদেশ ব্যাংক। এর আগে বস্ত্র খাতের একটি প্রতিষ্ঠানকে নিয়ম না মেনে সাড়ে ৫ হাজার কোটি টাকার ঋণ দিয়ে আলোচনায় আসে জনতা ব্যাংক।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী ২০১৩ সালে রাষ্ট্রায়াত্ত্ব এই ব্যাংকটির ঋণ বিতরণের পরিমাণ ছিল সাড়ে ২৮ হাজার কোটি টাকা। যা ২০১৮ সালের জুন পর্যন্ত বেড়ে দাঁড়িয়েছে ৪৫ হাজার ৩ কোটি টাকা। ২০১৩ সালে ব্যাংকটির খেলাপী ঋণের পরিমাণ ছিল ৩ হাজার ১’শ কোটি টাকা যা বর্তমানে দাঁড়িয়েছে ৯ হাজার ৮’শ ৭৯ কোটি টাকা।
এসব ঋণ বিতরণে নানা অনিয়মের অভিযোগে তদন্ত করে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া ব্যাংকটির নিজস্ব তদন্তও চলে। যার পরিপ্রেক্ষিতে নতুন চেয়ারম্যান নিয়োগ ও পরিচালনা পর্ষদেও পরিবর্তন আনে সরকার। বছরের শেষ নাগাদ খেলাপী ঋণ কমে আসবে বলে আশা জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর।
তবে কেন্দ্রীয় ব্যংক বলছে খেলাপী ঋণ আদায়ে ব্যাংকের চেষ্টা খুবই কম। তাই বিভিন্ন সুযোগ সুবিধা বন্ধ রেখেছে তারা।
ব্যাংক বিশ্লেষকরা বলছে, অনিয়ম ধরার জন্য ব্যাংকের যে ব্যবস্থা রাখার কথা ছিল প্রকৃত পক্ষে ব্যাংকটির উচ্চ পর্যায়ে সেই চেষ্টা নেই।
গেলো জানুয়ারী থেকে জুন পর্যন্ত ৬ মাসে জনতা ব্যাংকের খেলাপী ঋণ বেড়েছে ২ হাজার ২শ কোটি টাকা।

অন্যান্য খবর

BangaliNews24.com