BangaliNews24.com

রচনা লিখে জাতিসংঘ অধিবেশনে তানিমা

রচনা লিখে জাতিসংঘ অধিবেশনে তানিমা
জুলাই ২১
২২:৫৩ ২০১৮

বিশেষ প্রতিনিধি : জঙ্গি ও উগ্রবাদ বিষয়ে রচনা লিখে জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশনে অংশ নেওয়ার সুযোগ পেয়েছে কক্সবাজারের কলেজছাত্রী তানিমা আফরোজ। সে পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের আনার আলী মাতবরপাড়ার নিজাম উদ্দিন ও সাবিনা আক্তারের মেয়ে।

অসুস্থ বাবার আর্থিক সংকটের কারণে নানা শামসুল আলম চৌধুরীর সহায়তায় লেখাপড়া চালিয়ে যাচ্ছে তানিমা। সে পেকুয়া প্রি-ক্যাডেট স্কুল থেকে পিএসসি, পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি ও এসএসসিতে কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়েছে। বর্তমানে পেকুয়া শহীদ জিয়াউর রহমান উপকূলীয় কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী তানিমা।

বেসরকারী সংস্থা কোডেক-এ তরুণ আলো প্রকল্প আয়োজিত উগ্র ও জঙ্গিবাদ বিষয়ে রচনা প্রতিযোগিতায় অংশ নিয়ে সে প্রথম স্থান অধিকার করে। তার লেখা রচনাটি ওই এনজিও জাতিসংঘ সদর দপ্তরে পাঠায়। জাতিসংঘ তার লেখাটি বিচার-বিশ্নেষণ করে। সব শেষে তার ডাক পড়ে জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশনে।

তানিমার সঙ্গে আলাপকালে সে জানায়, এটাই তার জীবনের বড় সফলতা। তানিমা এ সফলতার জন্য মহান সৃষ্টিকর্তা, তার নানা শামসুল আলম চৌধুরী,শিক্ষক-শিক্ষিকাসহ কোডেকের তরুণ আলো প্রকল্পের কাছে কৃতজ্ঞ। সে নিজেকে প্রতিষ্ঠিত করে অসুস্থ বাবা-মায়ের সেবা করার প্রত্যাশা ব্যক্ত করে।

এ ব্যাপারে কোডেক তরুণ আলো প্রকল্পের পেকুয়া শাখার নির্বাহী কর্মকর্তা নাজিমুল ইসলাম জানান, মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় ৮ জুলাই একযোগে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ও কপবাজার জেলার ১০টি কলেজের ৬০ জন ছাত্র-ছাত্রী উগ্র ও জঙ্গিবাদ বিষয়ে রচনা প্রতিযোগিতায় অংশ নেয়।

কোডেক তরুণ আলোর কক্সবাজার জেলার ব্যবস্থাপক কামরুল ইসলাম বলেন, সুইজারল্যান্ডের একটি এনজিও জিচারফ রচনা প্রতিযোগিতার উদ্যোগ নেয়। তারা এক হাজার শব্দের রচনা ও সারাংশ দিয়ে ১ মিনিটের ভিডিও চিত্র নির্মাণ করে তাদের কাছে পাঠাতে বলে।

এ দায়িত্ব দেওয়া হয় মানুষের জন্য ফাউন্ডেশন পরিচালনাধীন ইলমা, কোস্ট ট্রাস্ট, ইফসা, রূপান্তর ও কোডেক এনজিওকে। প্রতিযোগীদের রচনা ও ভিডিও চিত্র পর্যালোচনা করে দেশসেরা ঘোষণা করা হয়।

তিনি আরও বলেন, প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ায় তানিমা আফরোজকে জাতিসংঘের সাধারণ অধিবেশনে আমন্ত্রণ জানানো হয়েছে। ইতিমধ্যে সুইজারল্যান্ড দূতাবাস তানিমাকে প্রয়োজনীয় পদক্ষেপ ও প্রস্তুতি নিতে বলেছে।

অন্যান্য খবর

BangaliNews24.com