BangaliNews24.com

বৃহস্পতি গ্রহে নতুন ১০ চাঁদের সন্ধান

বৃহস্পতি গ্রহে নতুন ১০ চাঁদের সন্ধান
জুলাই ২২
০১:২৭ ২০১৮

বাঙালিনিউজ২৪ ডেস্ক : মহাকাশচারীরা বৃহস্পতি গ্রহে নতুন ১০টি চাঁদ বা উপগ্রহের সন্ধান পেয়েছেন। অন্য সব চাঁদের থেকে উলটো দিকে ঘোরা একটি গ্রহও আছে নতুন সন্ধান পাওয়া এই উপগ্রহগুলোর মধ্যে।

যুক্তরাষ্ট্রের একদল গবেষক গতকাল মঙ্গলবার নতুন এই উপগ্রগুলো সন্ধান পাওয়ার ঘোষনা দেন। পৃথিবীর সোলার সিস্টেমের সবথেকে বড় গ্রহ বৃহস্পতি’র উপগ্রহ সংখ্যা বেড়ে দাঁড়ালো ৭৯-তে। অন্য সব গ্রহের মধ্যে এখন বৃহস্পতিরই সবথেকে বেশি উপগ্রহ আছে।

গবেষকেরা বলছেন, নতুন আবিষ্কার হওয়া এই উপগ্রহগুলোর আকার অন্যগুলোর তুলনায় ছোট। এগুলোর সর্বনিম্নটির ব্যাস ৬০০ মিটার আর সর্বোচ্চটির ব্যাস প্রায় চার কিলোমিটার। পৃথিবীর সোলার সিস্টেমের সবথেকে বড় চাঁদ কিন্তু অবশ্য বৃহস্পতিরই। গ্যালিলিও’র আবিষ্কার করা ঐ উপগ্রহ গানিমেডে এর ব্যাস পাঁচ হাজার ২৬৮ কিলোমিটার। আর বৃহস্পতির নিজের ব্যাস এক লক্ষ ৪২ হাজার ৯৮৪ কিলোমিটার।

গবেষকদের দলের প্রধান এবং মহাকাশচারী স্কট শেপার্ড এই ১০টি নিয়ে এখন পর্যন্ত বৃহস্পতির মোট ১২টি উপগ্রহ আবিষ্কার করলেন। শেপার্ড বলেন, এই উপগ্রহগুলো সোলার সিস্টেম তৈরি হওয়ার প্রথম দিকে গঠিত হয়েছিল। আর বৃহস্পতির মতো বড় অভিকর্ষজ শক্তি সমৃদ্ধ গ্রহের টানে এটি বৃহস্পতির কক্ষপথে চলে আসে।

তিনি বলেন, “বৃহস্পতি একটি বড় ভ্যাকুয়াম ক্লিনারের মতো কারণ এটির আকার আয়তন ভর অনেক অনেক বেশি। এই বস্তুগুলো বৃহস্পতিতে নিমজ্জিত হওয়ার বদলে এর চারদিকে ঘুরতে শুরু করে। তাই আমরা ধারণা করছি এগুলো পাথর এবং অর্ধ-বরফ জাতীয় কোন কিছুর মিশ্রণে তৈরি”।

আবিষ্কারকেরা নতুন এই ১০টি উপগ্রহের মধ্যে একটি নাম দিয়েছেন ‘অডবল’। কারণ বৃহস্পতি যেদিকে নিজ অক্ষে প্রদক্ষিণ করে এই উপগ্রহটিও সেদিক থেকে বৃহস্পতিকে প্রদক্ষিণ করে। গ্রহটির অন্য উপগ্রহগুলো বিপরীত দিক থেকে প্রদক্ষিণ করে।

শেপার্ড বলেন, “এই উপগ্রহটি ভিন্ন দিক থেকে প্রদক্ষিণ করছে। তাই আমাদের ধারণা এটি অন্য কারও সাথে সংঘর্ষে লিপ্ত হবে। খুব সম্ভবত আগেও কারও না কারও সাথে এর সংঘর্ষ হয়েছে”।

শেপার্ডের এই আবিষ্কারে চিলি এবং যুক্তরাষ্ট্রের হাওয়াই এবং অ্যারিজোনা রাজ্যের টেলিস্কোপ ব্যবহার করা হয়।

 

অন্যান্য খবর

BangaliNews24.com