BangaliNews24.com

উত্তরাঞ্চলে লোডশেডিংয়ের আশঙ্কা,তাপ বিদ্যুত কেন্দ্রের উৎপাদন বন্ধ

উত্তরাঞ্চলে লোডশেডিংয়ের আশঙ্কা,তাপ বিদ্যুত কেন্দ্রের উৎপাদন বন্ধ
জুলাই ২৩
২৩:৩৩ ২০১৮

বিশেষ প্রতিনিধি: কয়লা সংকটে বড় পুকুরিয়া তাপ বিদ্যুত কেন্দ্রের উৎপাদন বন্ধের কারণে উত্তরাঞ্চলে লোডশেডিংয়ের শঙ্কা দেখা দিয়েছে। এছাড়া উত্তরের চার জেলায় বিদ্যুৎ বিভ্রাট হবে। সংকট সমাধানে বিকল্প ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন পিডিবি চেয়ারম্যান। বিদ্যুৎ বিভ্রাটের কারণে ওই অঞ্চলে চা ও পোল্ট্রি কারখানা বন্ধের শঙ্কায় মালিকরা।

কয়লার ঘাটতির কারণে পুরোপুরি বন্ধ হয়ে গেল বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র। রোববার রাত ১০টার দিকে তাপ বিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

বিদ্যুৎ কেন্দ্রের এক ফেস থেকে আরেক ফেসে যন্ত্রপাতি স্থানান্তরের জন্য গত ১৬ জুন থেকে বন্ধ রাখা হয় বড়পুকুরিয়া কয়লা খনির উৎপাদন। আবারো কয়লা উত্তোলন শুরু হবে আগস্ট মাসের শেষে। এই সময়ে তাপ বিদ্যুৎ কেন্দ্র চালু রাখতে প্রয়োজনীয় কয়লার মজুদ রয়েছে বলে নিশ্চিত করে খনি কর্তৃপক্ষ।

এদিকে, দিনাজপুরের তাপ বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হওয়ায় রংপুর জোনে লোডশেডিং না হলেও লো ভোল্টেজে সমস্যা হচ্ছে। সেই সাথে ঝড়-বৃষ্টির কারণে কোন কোন এলাকায় বিদ্যুতের ঘাটতি দেখা দিচ্ছে। তবে, রংপুর ও সৈয়দপুরের ২টি বিদ্যুৎ কেন্দ্রের মাধ্যমে লোড ম্যানেজমেন্ট করে বিদ্যুৎ সমস্যার সমাধানে কাজ করা হবে বলে জানিয়েছে এই প্রকৌশলী।
অন্যদিকে, পঞ্চগড়ে বিদ্যুৎ বিভ্রাটের কারণে ১২টি চা কারখানা ও পোল্ট্রি শিল্প কারখানার বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করছে সংশ্লিষ্টরা।
বিদ্যুৎ নিয়মিত না থাকলে চলতি মৌসুমে চা শিল্প মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে জানায় চা বাগান মালিকরা।
চা ও পোল্ট্রি শিল্পকে বাঁচিয়ে রাখতে নিরবচ্ছিন্ন ভাবে বিদ্যুৎ সরবরাহের দাবি জানিয়েছে শ্রমিকরা।

অন্যান্য খবর

BangaliNews24.com