BangaliNews24.com

ইরানে হামলা চালাতে চান না মার্কিন সেনারা

ইরানে হামলা চালাতে চান না মার্কিন সেনারা
জুলাই ২৪
১৭:০৮ ২০১৮

 

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন সেনা কর্মকর্তারা ইরানে হামলা চালাতে চান না বলে জানিয়েছেন ইরানের সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল বাকেরি। তিনি বলেছেন “আমেরিকা যদিও ইরানের বিরুদ্ধে প্রকাশ্যে সামরিক হামলার হুমকি দেয়নি তবে আমাদের কাছে নির্ভরযোগ্য তথ্য রয়েছে, গত দেড় বছরে মার্কিন প্রশাসন ইরানের বিরুদ্ধে হামলা চালাতে সেনাবাহিনীকে রাজি করানোর জন্য ব্যাপক চেষ্টা চালিয়েছে। কিন্তু আমেরিকার সেনা কমান্ডাররা ইরানে হামলা চালাতে রাজি হননি।”

বাকেরির এমন মন্তব্যেও সাথে আমেরিকার প্রতিরক্ষা বিষয়ক গবেষণা বিভাগের প্রধান হ্যারি জে’র সাম্প্রতিক কালের এক বক্তব্যেও সাথে মিল খুঁজে পাচ্ছেন বিশ্লেষকরা। মার্কিন কর্মকর্তাদের সতর্ক করে হ্যারি জে বলেছেন, ইরানের সঙ্গে যুদ্ধের চিন্তা থেকে বেরিয়ে আসা উচিত। তিনি আরও বলেন, “এটা আমাদের মেনে নেয়া উচিত যে, ইরানের সঙ্গে যুদ্ধের পরিণতি অতীতের কোনো যুদ্ধের মতো হবে না।” অতীত বলতে তিনি ইরাক, সাবেক যুগোশ্লাভিয়া ও আফগানিস্তানের যুদ্ধ এবং এরপর ফের ইরাক, লিবিয়া ও সিরিয়ায় সংঘাতের কথা উল্লেখ করেন।

এদিকে, ইরানের বিরুদ্ধে আমেরিকার ষড়যন্ত্রের অভিযোগ করে ইরানের সামরিক বাহিনীর প্রধান হুঁশিয়ার করে আরও বলেন, ইরান শত্রুর যে কোনো হঠকারী পদক্ষেপ বা আগ্রাসনের জবাব দিতে প্রস্তুত রয়েছে। এছাড়াও ইরানের সেনাবাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কিউমার্সে হেইদারিও, হরমুজ প্রণালি হয় সবার জন্য অথবা কারো জন্য নয়।

অন্যান্য খবর

BangaliNews24.com