BangaliNews24.com

ত্বকের যত্নে টুথপেস্ট

ত্বকের যত্নে টুথপেস্ট
জুলাই ২৪
১৬:৪৮ ২০১৮

ডেস্ক প্রতিবেদন: দাঁতের যত্নে টুথপেস্ট কী কাজ করে, তা তো আমাদের সকলেরই জানা। কিন্তু ত্বকের পরিচর্যাতে টুথপেস্টের ব্যবহার সম্পর্কে কোনও ধারণা আছে?

যুগ যুগ ধরে দাঁতের যত্নে আমরা টুথপেস্ট ব্যবহার করলেও বর্তমানে ত্বকের যত্নে ও ব্যবহার হচ্ছে টুথপেস্ট। ব্যাপারটা অনেকটা হাস্যকর মনে হলেও ত্বকের যত্নে টুথপেস্ট দিতে পারে এমন কিছু চমকপ্রদ উপকারিতা যা নামীদামী প্রসাধনীও দিতে পারে না। জেনে নিন ত্বকে টুথপেস্টের ব্যবহারের নিয়ম:

ব্রণ দুর করে টুথপেস্ট: মুখের ব্রণ দুর করতে টুথপেস্ট ব্যবহার করুণ। রাতে ঘুমানোর আগে ব্রণর উপর টুথপেস্টের লাগিয়ে ঘুমাতে যান। সকালে উঠে দেখবেন ব্রণর ফোলা ভাব অনেক কমে গেছে।

মুখের বলিরেখায়: বয়স বাড়ার সাথে সাথে মানুষের মুখে বলিরেখা দেখা দেয়। অতিরিক্ত দু:শ্চিন্তা, খাবারে অনিয়ম কিংবা অনিদ্রা থেকে এই সমস্যা হতে পারে। আর এই সমস্যা থেকে পরিত্রান পেতে ত্বকে টুথপেস্ট ব্যবহার করুন। টুথপেস্টকে পানিতে মিশিয়ে পাতলা করে নিন। এবার মুখ, গলায়, ঘাড়ে এটির প্রলেপ লাগান। না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। পেস্ট শুকিয়ে গেলে ভাল করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন এ ভাবে টুথপেস্ট ব্যবহার করুন। বলিরেখার সমস্যা অনেকটাই দূর হবে।

উজ্জ্বল ত্বক পেতে: অনেক নামীদামী প্রসাধনী ব্যবহার করেও মুখের উজ্জ্বলতা বাড়েনা। চটজলদি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে টুথপেস্ট ব্যবহার করুন। সাধারণ ফেসওয়াসের মতোই টুথপেস্ট ব্যবহার করুন এবং প্রচুর পরিমাণে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন আর পেয়ে যান উজ্জ্বল ত্বক।

হোয়াইট হেডস এ টুথপেস্ট: অনেক সময় ধুলো-ময়লা বা মেকআপের কারণে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে যায়। এতে ত্বকে দেখা দেয় ব্ল্যাক হেডস। ব্ল্যাক হেডস-এর পূর্ববর্তী অবস্থা হল হোয়াইট হেডস। এতে লোপকূপের ছিদ্র বন্ধ হয়ে যায়। যে সব জায়গায় এই হোয়াইট হেডস রয়েছে যেমন, নাক, কপাল, চিবুক সে সব জায়গায় পুরু করে টুথপেস্টের প্রলেপ লাগান। শুকিয়ে গেলে খুঁটে খুঁটে তুলে ফেলুন। এরপর ভাল করে মুখ ধুয়ে ফেলুন।

অন্যান্য খবর

BangaliNews24.com