BangaliNews24.com

দাঁতের যত্নে যে বিষয় গুলি মনে রাখবেন

দাঁতের যত্নে যে বিষয় গুলি মনে রাখবেন
জুলাই ২৪
১৬:৪৩ ২০১৮

 

ডেস্ক প্রতিবেদন: অনেকে অতিরিক্ত পরিষ্কার করতে জোরে ব্রাশ করে থাকে। না জেনে এভাবে দাঁত পরিস্কার করতে গেলেন উপকারের চেয়ে ক্ষতি বেশি হয়। অতএব নরম শলাকার ব্রাশ দিয়ে তিন থেকে পাঁচ মিনিট আস্তে আস্তে ওপর থেকে নিচে সব দাঁত পরিষ্কার করতে হবে । আসুন জেনে নিন দাঁতের যত্নে কী করবেন।

দাঁতে ব্লিচিং করবেন না: বয়সের সাথে সাথে দাঁত অফ হোয়াইট হয়ে যায়। দাঁতের রং পাল্টায়, তখন আর দাঁত সাদা থাকে না। এ সময় দাঁত সাদা করার জন্য অনেকে ব্লিচিং করেন। তবে ব্লিচিং করা হলে দাঁতের আবরণ অ্যাসিডের আক্রমণের শিকার হয়। তাই দাঁতে ব্লিচিং করা উচিত নয়।

ক্ষতিকর খাবার: কমলা, আনারসের রস, অ্যালকোহল, সোডা, চকলেট, প্রক্রিয়াজাত ফলের রস ইত্যাদিতে প্রচুর অ্যাসিড থাকে। এসব খাবারে দাঁতের এনামেল ক্ষয় হয়। জুস খাওয়ার সময় স্ট্র ব্যবহার করলে কিছুটা রক্ষা হয়। সবচেয়ে ভালো হয় এ জাতীয় খাবার গ্রহণের পর ভালোভাবে কুলকুচি বা ব্রাশ করা।

ডেন্টাল ফ্লস ব্যবহার করুন: প্রতিদিন দু বেলা তিন-চার মিনিট দাঁত ব্রাশ করার পাশাপাশি ব্রাশ করার আগে দাঁতের ফাঁক থেকে ময়লা খাদ্যকণা বের করে আনার জন্য ডেন্টাল ফ্লস ব্যবহার করা উচিত।

গরম-ঠাণ্ডা খাবার পরিহার করুন: গরম স্যুপ, পিৎজা, সিংগাড়া বা পেঁয়াজুতে কামড় দেওয়ার পরই ঠাণ্ডা পানীয়তে চুমুক দিলে দাঁতের এনামেলে চুলের চেয়েও সূত ফাটল ধরে। তাই খুব গরম খাবার আর ঠাণ্ডা পানি বা পানীয় একসঙ্গে খাওয়া উচিত নয়।

উপযুক্ত টুথপেস্ট: দাঁতের স্বাস্থ্য ঠিক রাখতে মৃদু ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার করুন।

দাঁতের ব্যবহার: দাঁত দিয়ে বোতলের ছিপিখুলবেন না। এতে দাঁত ভেঙে যেতে পারে। এছাড়া, ধুমপান পরিহার কুরন। খাবার তালিকায় দুধ রাখুন। দুধ ও দুধ থেকে তৈরি খাবার খাবেন। নিয়মিত দাঁত পরীক্ষা করাবেন।

অন্যান্য খবর

BangaliNews24.com