BangaliNews24.com

পাকিস্তানে সাধারণ নির্বাচন কাল

পাকিস্তানে সাধারণ নির্বাচন কাল
জুলাই ২৪
১৬:২৭ ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে কাল সাধারণ নির্বাচন। এই নির্বাচনকে ঘিরে পাকিস্তানের রাজনীতি এখন সহিংস ও উত্তপ্ত। সন্ত্রাসী হামলায় এরইমধ্যে প্রাণ হারিয়েছেন দুই প্রার্থীসহ শতাধিক। ভোটের আগেই কারাগারে পাঠানো হয়েছে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার মেয়েকে। তারপরেও মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে তার দল মুসলিম লীগ। ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ দলের সাথে লড়াই হবে মনে করছেন বিশ্লেষকরা।

প্রার্থীদের সভা সমাবেশে জঙ্গি ও সন্ত্রাসী হামলা, গ্রেফতার আর সেনাবাহিনীর হস্তক্ষেপের অভিযোগের মধ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে পাকিস্তানের সাধারণ নির্বাচন। বুধবার জাতীয় ও প্রাদেশিক পরিষদের ভোট হবে। ৩৪৭ আসন বিশিষ্ট পাকিস্তান জাতীয় পরিষদের ২৭২টিতে সরাসরি ভোট হবে। ৭০টি আসন রয়েছে সংরক্ষিত। এছাড়াও সিন্ধ, পাঞ্জাব, বেলুচিস্তান ও খাইবার পাকতুনখার প্রাদেশিক পরিষদ সদস্য নির্বাচনেও ভোট দেবেন দেশটির সাড়ে ১০ কোটি ভোটার। দ্বিতীয়বারের মতো তত্ত্বাবধায়ক সরকারের অধীনে এই নির্বাচন হচ্ছে।

এই নির্বাচনকে ঘিরে উত্তপ্ত পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি। প্রচারণার সময় জঙ্গি হামলায় দুইজন প্রার্থীসহ নিহত হয়েছে শতাধিক মানুষ। দুর্নীতি অভিযোগে সুপ্রিম কোর্ট অযোগ্য ঘোষণা করায় নির্বাচনে অংশ নিতে পারেননি তিনবারের প্রধানমন্ত্রী মুসলিম লীগ নেতা নওয়াজ শরীফ। দুর্নীতির মামলায় ১০ বছরের দণ্ড নিয়ে কারাগারে রয়েছেন নওয়াজ ও তার মেয়ে। নির্বাচনে মুসলিম লীগের নেতৃত্ব দিচ্ছেন তার ছোট ভাই শাহবাজ শরীফ। পিএমএল এর অভিযোগ, সেনাবাহিনী অপ্রকাশ্যে তাদের দলের বিরুদ্ধে কাজ করছে।

পাকিস্তানের রাজনীতি বিশ্লেষকরা বলছেন পিএমএল এর সাথে মূল লড়াই হবে সাবেক ক্রিকেটার ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ দলের। তিনি সেনাবহিনীর সমর্থন পাচ্ছেন বলে মনে করেন বিশ্লেষকরা। তবে তার সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার ক্ষেত্রে বাধা হতে পারে সাবেক প্রধানমন্ত্রী বেনজীর ভূট্টোর ছেলে বিলাওয়াল ভুট্টোর নেতৃত্বে পাকিস্তান পিপলস পার্টি।

পাকিস্তানে সরকার গঠনের জন্য প্রয়োজন জাতীয় পরিষদের কমপক্ষে ১৩৭টি আসন।

অন্যান্য খবর

BangaliNews24.com