BangaliNews24.com

হলুদের চায়ে কাটবে চর্বি!

হলুদের চায়ে কাটবে চর্বি!
জুলাই ২৪
১৬:৫৪ ২০১৮

 

ডেস্ক প্রতিবেদন: বাড়ন্ত ওজন নিয়ে নাজেহাল অধিকাংশ মানুষ। ডায়েট, জিম, দৌড়ানো কোনও কিছুতেই মনের মতো ফল মিলছে না। ব্যস্ত জীবনে শরীরচর্চা বা জিমের মতো কড়া রেজিম ফলো করা বেশিরভাগ সময়ই হয়ে ওঠে না। তাই প্রতিদিনের ব্যস্ততার ফাঁকে শরীরের এক্সট্রা কিলো ঝরাতে ‘হলুদ চা’-এর জুড়ি নেই।

চা-এর সঙ্গে একটু হলুদ গুঁড়ো বা কাঁচা হলুদ মিশিয়ে তৈরি হলুদের চা। শরীরে এনার্জির যোগান দিতে যেমন চায়ের মতো অব্যর্থ কিছু নেই, তেমনি হলুদের একাধিক উপকারী গুণের মধ্যে একটি হল চর্বি কমিয়ে দেওয়া।

হলুদ চা খেলে কোলেস্টেরেল, ট্রাইগ্লিসারাইড এবং ব্লাড সুগার কমে ফলে মেদ জমে না। অনেক সময় ইনফ্ল্যামেশন বা প্রদাহ শরীরে অতিরিক্ত চর্বি জমার কারণ হতে পারে। হলুদ ইনফ্ল্যামেশন এবং অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। এছাড়া হলুদের শর্করা নিয়ন্ত্রণের গুণও শরীরের পক্ষে উপকারী। নিয়মিত হলুদ চা খেলে হজম শক্তি আরও উন্নত হয় ফলে চটজলদি ওজন কমাতে তা সাহায্য করে।

দেরি না করে আজ থেকেই আপনার খাবার তালিকায় যুক্ত হোক হলুদ চা। এই হলুদ চা বানানোও খুব সহজ। হলুদ চা বানানোর জন্য দরকার আধ চামচ হলুদ গুঁড়ো বা আধ চামচ কাঁচা হলুদ বাটা। এছাড়া আধ চামচ আদা কুচি বা আদা বাটা।

প্রণালী: একটি সসপ্যানে বা বাটিতে পরিমাণ মতো পানি নিয়ে গ্যাসে বসান। পানি ফুটতে শুরু করলে হলুদ ও আদা বাটা দিয়ে দিন। আঁচ কমিয়ে ১০ মিনিট ফুটিয়ে গ্যাস বন্ধ করে দিন। চায়ে পুষ্টিগুণের সঙ্গে স্বাদ বাড়াতে ইচ্ছে হলে দিতে পারেন দারচিনি গুঁড়ো, লেবু ও মধু। ব্যস তৈরি আপনার হলুদ চা।

অন্যান্য খবর

BangaliNews24.com