BangaliNews24.com

তফসিল ঘোষণার আগেই নির্বাচনকালীন সরকার

তফসিল ঘোষণার আগেই নির্বাচনকালীন সরকার
সেপ্টেম্বর ২৫
০১:০৯ ২০১৮

নিজস্ব প্রতিবেদক : এগিয়ে আসছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। সরকারের নীতি নির্ধারকরা বলছেন, অক্টোবরে তফসিল ঘোষণার আগেই গঠিত হবে নির্বাচনকালীন সরকার। এই সরকারের আকার হবে বর্তমান মন্ত্রিসভার প্রায় অর্ধেক। তবে বর্তমান মন্ত্রিসভার সদস্য ছাড়াও নির্বাচনকালীন সরকারে অন্যদলের সাংসদরাও অন্তর্ভুক্ত হতে পারেন, এমন ইঙ্গিত দিলেন আওয়ামী লীগ নেতারা।

নির্বাচনকালীন সরকার কেমন হতে পারে তার একটি ধারনা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সময় সংসদে ও সংবাদ সম্মেলনে তুলে ধরেছেন। সংবিধান অনুযায়ী সে সরকার হবে অবশ্যই নির্বাচিত জন প্রতিনিধিদের নিয়ে। জাতীয় সংসদ নির্বাচনের সময় এগিয়ে আসায় নির্বাচনকালীন সরকার কাদের নিয়ে গঠন করা হচ্ছে- নানা মহলে চলছে সেই আলোচনা।

বর্তমান মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, প্রধানমন্ত্রীর বিশেষ দূত এবং উপদেষ্টাসহ মোট সদস্য ৫৯ জন। নির্বচানকালীন সরকারের আকার ছোট হবে। সদস্য সংখ্য হতে পারে ২৫ থেকে ৩০ এর মধ্যে। সেই হিসেবে বর্তমান মন্ত্রিসভার অর্ধেকেরও বেশি সদস্য বাদ পড়বেন। আওয়ামী লীগের নীতি নির্ধারণী পর্যায়ের নেতাদের সাথে কথা বলে এমনটাই জানা যায়।

এই সরকারে বর্তমান মন্ত্রিসভার সদস্যদের কে কে থাকছেন আর কে কে বাদ পড়ছেন এনিয়ে শুরু হয়েছে নানা গুঞ্জন। তবে থাকবে, তা সম্পূর্ণ প্রধানমন্ত্রীর এখতিয়ার বলে জানান আওয়ামী লীগের নেতারা।

নির্বাচন কমিশন বলেছে, অক্টোবরের শেষে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হবে। এর আগেই গঠিত হবে নির্বাচনকালীন সরকার।

মহাজোটের শরিক দলের সংসদ সদস্যরা এই সরকারে থাকতে পারেন বলে মনে করেন ক্ষমতাসীন দলের নীতিনির্ধারকরা।

বিভিন্ন সূত্র থেকে জানা যায়, নির্বাচনকালীন সরকারে নেতৃত্ব দিবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে জায়গা পেতে পারেন, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, আইনমন্ত্রী আনিসুল হক, স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন, নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, পররাষ্ট্রমন্ত্রী আবুুুুল হোসেন মাহমুদ আলী, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, পরিবেশ ও বন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, যুব ও ক্রীড়া মন্ত্রী বীরেন সিকদার এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

এছাড়া প্রধানমন্ত্রীর উপদেষ্টাদের মধ্যে এইচ টি ইমাম, গওহর রিজভী, এবং মশিউর রহমানের নামও শোনা যাচ্ছে।

 

অন্যান্য খবর

BangaliNews24.com