BangaliNews24.com

চট্টগ্রামে ইউএস বাংলার জরুরি অবতরণ

চট্টগ্রামে ইউএস বাংলার জরুরি অবতরণ
সেপ্টেম্বর ২৬
২১:০৬ ২০১৮

নিজস্ব প্রতিবেদক: অল্পের জন্য বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন ইউএস বাংলা’র কক্সবাজারগামী উড়োজাহাজের ১৭১ আরোহী। যান্ত্রিক ত্রুটির কারণে উড়োজাহাজটি কক্সবাজারের বদলে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে। ঝুঁকি নিয়ে হলেও নিরাপদে অবতরন করায় সকল আরোহী হাঁফ ছেড়ে বাঁচেন। এ ঘটনায় প্রায় সাড়ে চার ঘন্টা চট্টগ্রাম থেকে উড়োজাহাজ ওঠা-নামা বন্ধ থাকে।

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেলা ১১টা ৪৮ মিনিটে ১৭১ জন যাত্রী ও ক্রু নিয়ে কক্সবাজারের উদ্দেশ্যে রওনা হয় ইউএস বাংলা এয়ারলাইন্সের বিএস-১৪১ ফ্লাইটটি। বেলা সাড়ে বারোটায় কক্সবাজারে নামার আগ মুহূর্তে হঠাৎ যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে বিমানটিতে। উড়োজাহাজের নোজ হুইল বা সামনের চাকা না খোলায় অবতরণ করতে পারছিল না। কক্সবাজারের আকাশে বেশকিছুক্ষণ চক্কর দেয়ার পর কন্ট্রোল টাওয়ারের সাথে কথা বলে পাইলট চট্টগ্রামে জরুরি অবতরণো সিদ্ধান্ত নেন। আরো ঘন্টাখানেক চট্টগ্রামের আকাশে চক্কর দিয়ে অবশেষে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে। এসময় রানওয়ে ঘেষে প্রস্তুত রাখা হয় ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্সহ সংশ্লিষ্ট দপ্তরের গাড়িবহর।

দুপুর একটা ২০ মিনিটের দিকে পেছনের চাকায় ভর করে অবতরণ করে উড়োজাহাজটি। রানওয়েতে ছেঁচড়িয়ে আরো অনেকটা পথ সামনের দিকে এগিয়ে যাওয়ার সময় ধোঁয়া উঠতে দেখা যায়। আতংক ছড়িয়ে পড়ে যাত্রী ও বিমানবন্দর এলাকায়।

জরুরি নির্গমন পথ দিয়ে যাত্রী ও ক্রদের বের করে আনা হয়। সাক্ষাত মৃত্যুর আতংকে থাকা যাত্রীদের আহাজারী তখন রানওয়ে এলাকায়। তবে, হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

ঘটনার পর বেশকিছু সময়ের জন্য বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা বন্ধ থাকে। এ ঘটনায় এয়ারক্রাফট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন গ্রুপ অব বাংলাদেশের প্রধান ক্যাপ্টেন সালাহউদ্দিন এম রহমতুল্লাহর নেতৃত্বে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

অন্যান্য খবর

BangaliNews24.com