BangaliNews24.com

দেশেই ক্যান্সারের বিশ্বমানের চিকিৎসা হওয়ায় কমেছে বিদেশে যাওয়ার প্রবণতা

দেশেই ক্যান্সারের বিশ্বমানের চিকিৎসা হওয়ায় কমেছে বিদেশে যাওয়ার প্রবণতা
অক্টোবর ২৬
২১:৩৯ ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দেশেই ক্যান্সারের বিশ্বমানের চিকিৎসা হওয়ায় কমেছে রোগীদের বিদেশে যাওয়ার প্রবণতা। তবে, দক্ষ মানবসম্পদ তৈরি করতে পারলে এই প্রবণতা আরো অনেক কমে আসবে বলে জানালেন বিশেষজ্ঞরা। আর্মি গলফ ক্লাবে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ক্যান্সার কনগ্রেসে এসব কথা বলেন তারা। ক্যানসার প্রথম দিকে নির্ণয় করতে তৃণমূলে স্বাস্থ্য সচেতনতা বাড়ানোর পরামর্শও দেন তারা।
বাংলাদেশের মত উন্নয়নশীল দেশে আশঙ্কাজনক হারে বাড়ছে বিশ্বের দ্বিতীয় মরণব্যাধি রোগ ক্যান্সার। এই রোগের আধুনিক চিকিৎসার সাথে তাল মিলিয়ে দেশে দক্ষ চিকিৎসকের সংখ্যা বাড়াতে এই কংগ্রেসের আয়োজন করে অনকোলজি ক্লাব। সাতটি দেশের ছাব্বিশ জনসহ সাতশ ডেলিগেট অংশ নিচ্ছেন বাংলাদেশ অনকোলজি ক্লাব আয়োজিত চতুর্থ এ কনগ্রেসে।
বিশ্বের নামকরা ক্যানসার চিকিৎসা প্রতিষ্ঠানের স্বনামধন্য বিশেষজ্ঞদের সাথে দেশের চিকিৎসকদের অভিজ্ঞতা বিনিময়ের এ সুযোগ ভবিষ্যতে রোগের চিকিৎসায় কার্যকরী ভূমিকা রাখবে বলে জানান আয়োজকরা।
ক্যান্সার চিকিৎসা সময় সাপেক্ষ উলে¬খ করে এই বিশেষজ্ঞ জানান শুরুর দিকে রোগী ডাক্তারের কাছে আসলে রোগ দ্রুত নিরাময় সম্ভব। দেশের বিপুল জনগোষ্ঠী এখনও চিকিৎসার আওতার বাইরে জানিয়ে এই বিশেষজ্ঞ বলেন, সবার আগে দরকার সামাজিক সচেতনতা।
ক্যান্সার চিকিৎসায় উন্নতির পাশাপাশি দেশের ওষধ কোম্পানিগুলোরও সক্ষমতা বেড়েছে। ওষধ দশ বছর আগেও যেখানে পুরোপুরি ক্যান্সারের ওষধ আমদানি নির্ভরশীল ছিল সেখানে অধিকাংশ ওষধ দেশেই তৈরি হচ্ছে।
আয়োজকরা বলছেন আগের চেয়ে দেশের ক্যান্সার রোগীদের বিদেশে যাওয়ার প্রবণতা কমেছে। দেশে চতুর্থবারের মত আয়োজিত ক্যান্সার বিষয়ক এই কংগ্রেস আগামিকাল শেষ হবে।

অন্যান্য খবর

BangaliNews24.com