BangaliNews24.com

বাংলাদেশিদের ‘অন অ্যারাইভাল ভিসা’ দিতে চীনের সম্মতি: স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশিদের ‘অন অ্যারাইভাল ভিসা’ দিতে চীনের সম্মতি: স্বরাষ্ট্রমন্ত্রী
অক্টোবর ২৬
২১:৪৩ ২০১৮

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশিদের ‘অন অ্যারাইভাল ভিসা’ দিতে চীন সম্মতি দিয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। শুক্রবার সচিবালয়ে বাংলাদেশ ও চীনের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা জানান।

আসাদুজ্জামান কামাল বলেন, “বৈঠকে চীনের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন বাংলাদেশি ব্যবসায়ীসহ অন্যদের চীনের ভিসা পেতে অনেক সময় লেগে যায়। তাই আমরা অন অ্যারাইভাল ভিসা দেওয়ার বিষয়টি ভাবছি।

“ট্যুরিস্ট, ব্যবসায়ীরা যদি সময়ের অভাবে ভিসা না নিয়ে যান। তাহলে তারা (চায়না) অন অ্যারাইভাল ভিসা দিবেন। তারা এ বিষয়ে আলোচনা করে গেছেন এবং পরবর্তীতে এ বিষয়ে ব্যবস্থা নেবেন ও ঘোষণা দেবেন।”

বৈঠকে বাংলাদেশ ও চীনের সঙ্গে তিনটি সমাঝোতা স্মারক সই হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। এগুলো হল ‘প্ল্যান অব অ্যাকশন অন ল এনফোর্সম্যান্ট ট্রেইনিং কো-অপারেশন’, ‘কো-অপারেশন ডকুমেন্ট অব ইস্টাবলিশমেন্ট জয়েন্ট ওয়ার্কিং গ্র“প’ ও ‘সাইনিং অব লেটার অব চেইঞ্জ অন পুলিশ ইকুপম্যান্ট এইড’।
আসাদুজ্জামান কামাল বলেন, “চীনের প্রতিনিধি সঙ্গে সন্ত্রাসবাদ, জঙ্গি দমন, সাইবার অপরাধ, ট্রান্স ন্যাশনাল ক্রাইমসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।”
সচিবালয়ে এই বৈঠকে বাংলাদেশের পক্ষে আসাদুজ্জামান কামাল নেতৃত্ব দেন। চীনের পক্ষে নেতৃত্বে ছিলেন দেশটির জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ও স্টেট কাউন্সিলর ঝাও কেঝি।

অন্যান্য খবর

BangaliNews24.com