BangaliNews24.com

উত্তরাঞ্চলের জন্য সিরাজগঞ্জে বিদ্যুৎ উৎপাদন বাড়াচ্ছে সরকার

উত্তরাঞ্চলের জন্য সিরাজগঞ্জে বিদ্যুৎ উৎপাদন বাড়াচ্ছে সরকার
জুলাই ২৭
১৫:০৫ ২০১৮

বিশেষ প্রতিনিধি : উত্তরাঞ্চলের বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক রাখতে সিরাজগঞ্জে বিদ্যুৎ উৎপাদন বাড়াচ্ছে সরকার। ২২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশান কোম্পানির তৃতীয় ইউনিটের পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়েছে। পহেলা আগস্ট এই ইউনিটটি পুরোপুরি চালু হবার কথা রয়েছে। এদিকে, সঞ্চালন লাইনের ক্ষমতা না বাড়ানোয় ভোল্টেজ সমস্যা থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এদিকে, কয়লা চুরিতে জড়িতদের বিচারের আওতায় আনা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

কয়লার অভাবে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র বন্ধ থাকায় বৃহত্তর দিনাজপুরে দেখা দিয়েছে বিদ্যুৎ সংকট। সংকট মোকাবেলায় সিরাজগঞ্জের বিদ্যুৎ কেন্দ্রগুলোয় উৎপাদন বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার।

নির্দেশনা অনুযায়ী ২২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন নতুন ইউনিটের পরীক্ষামূলক উৎপাদন শুরু করেছে নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি।

বিদ্যুতের উৎপাদন বাড়ালেও সঞ্চালন লাইনের কারণে ভোল্টেজ সমস্যা সহসাই কাটছে না।

এদিকে, কয়লা চুরির অধিকতর তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। জড়িতদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হবে বলে জানিয়েছেন জ্বালানি প্রতিমন্ত্রী।

খুব দ্রুত বিদ্যুত কেন্দ্রটি চালু করে উত্তরাঞ্চলের সমস্যার সমাধান করা হবে বলে জানান বিদ্যুৎ প্রতিমন্ত্রী।

নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি এবং বাঘাবাড়ি কেন্দ্রে মোট ৬৭০ বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। আরও ২২৫ মেগাওয়াট উৎপাদন নিশ্চিত করতে বাড়ানো হয়েছে গ্যাস সরবরাহ।

অন্যান্য খবর

BangaliNews24.com