BangaliNews24.com

শতকের সবচেয়ে দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ ঘটতে যাচ্ছে আজ

শতকের সবচেয়ে দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ ঘটতে যাচ্ছে আজ
জুলাই ২৭
১৫:৩০ ২০১৮

 

বাঙালিনিউজ২৪ ডেস্ক: এই শতকের সবচেয়ে দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ ঘটতে যাচ্ছে আজ রাতে। মেঘের বাগড়া না থাকলে এই চন্দ্রগ্রহণ স্থায়ী হবে ১শ’ ৩ মিনিট। বাংলাদেশ সময় শুক্রবার রাত ১১টা ১৩ মিনিট ৬ সেকেন্ড থেকে শনিবার ভোর ৫টা ৩০ মিনিট ২৪ সেকেন্ড পর্যন্ত চলবে এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। এই সময় পৃথিবী থেকে চাঁদকে দেখা যাবে এক অনন্য সুন্দর্যে।

বিরল না হলেও এমন দৃশ্য দেখতে অপেক্ষায় থাকতে হয় অনেক বছর। মহাকাশ গবেষক ও বিজ্ঞানীরা বলছেন, বিশ্ববাসী দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ প্রত্যক্ষ করতে যাচ্ছে। বাংলাদেশ সময় শুক্রবার রাত ১১টা ১৩ মিনিট শুরু হয়ে এই গ্রহণকাল ১শ’ ৩ মিনিট। ১৮ বছর পর দীর্ঘস্থায়ী এই চন্দ্রগ্রহণ নিয়ে বাংলাদেশেও আগ্রহের কমতি নেই। আলো-আঁধারের এই দৃশ্য দেখতে আয়োজন করা হয়েছে বিভিন্ন অনুষ্ঠানের। ঢাকার বিজ্ঞান জাদুঘর ও বঙ্গবন্ধু নভোথিয়েটারের সামনে এই চন্দ্রগ্রহণ দেখার আয়োজন করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এই গ্রহণের সময় প্রায় পাঁচ ঘণ্টা আলো-আঁধারিতে ঢাকা থাকবে চাঁদ। এ সময় পৃথিবী থেকে চাঁদকে দেখাবে গাঢ় কমলা বা লাল রঙের। যাকে বলা হচ্ছে ব্লাড মুন।

এর আগে এমন চাঁদ দেখা গিয়েছিল ২০০০ সালের ১৬ জুলাই। সে সময় ওই গ্রহণ স্থায়ী হয়েছিল ১০৬ মিনিট। আর পরবর্তী পূর্ণ চন্দ্রগ্রহণটি দেখা যাবে ২০২৮ সালে ৩১ ডিসেম্বর।

অন্যান্য খবর

BangaliNews24.com