BangaliNews24.com

জাতীয় কবির ৪২তম মৃত্যুবার্ষিকী আজ

জাতীয় কবির ৪২তম মৃত্যুবার্ষিকী আজ
অগাস্ট ২৭
২১:২১ ২০১৮

নিজস্ব প্রতিবেদক : দ্রোহ ও প্রেমের কবি কাজী নজরুল ইসলামের ৪২তম মৃত্যবার্ষিকী আজ। বাঙ্গালির হৃদয়ে অনাচারের বিরুদ্ধে বিদ্রোহের তরঙ্গকে নজরুল তার সাহিত্য ও সঙ্গীতে তুলে ধরেছেন তুঙ্গ স্পর্শে। তাই, মানবিক মূল্যবোধ জাগরণে ও সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ থেকে রক্ষা পেতে জাতীয় জীবনে নজরুল চর্চার তাগিদ জানালেন বিশিষ্টজনেরা।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। বাংলা সাহিত্যের এই বিদ্রোহী কবি লেখনিতে ছড়িয়েছেন স্ফুলিঙ্গ। একাধারে কবি, সঙ্গীতজ্ঞ, ঔপন্যাসিক, গল্পকার, নাট্যকার ও সাংবাদিকসহ নানা পরিচয়ে দীপ্তি ছড়িয়েছেন। বহুমাত্রিকতা নিয়ে যিনি সক্রিয় থেকেছেন, দ্রোহ ও প্রেমের অধরা মাধুরীর কথা শুনিয়েছেন কবিতা ও গানে। শাস্ত্রাচারের রূঢ়তা আর সাম্প্রদায়িক শক্তির বিপক্ষে দাঁড়িয়েছেন সৃজনশীলতা সঙ্গী করে।

সাম্যবাদ ও জাগরণের কবি কাজী নজরুল ইসলামের কবিতা ও গান শোষন- বঞ্চনার বিরুদ্ধে বাঙালিকে উদ্বুদ্ধ করেছে। ব্রিটিশবিরোধী আন্দোলনে তার লেখনী ধুমকেতুর মতো আঘাত হেনে জাগিয়ে তুলেছিল ভারতবাসীকে। বর্তমান প্রেক্ষাপটেও সমুজ্জল তার সাহিত্যকর্ম। নারী জাগরণ থেকে শুরু করে সাম্প্রদায়িকতা বিরোধী লড়াই, নজরুল চর্চা সর্বত্রই প্রাসঙ্গিক আজও।

কবি নজরুল সময়ের পরিপ্রেক্ষিতে কবিতা লিখেছেন। তাঁর জীবনজুড়ে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে বঞ্চনার বিরুদ্ধে বিদ্রোহ আর গণমানুষের অধিকার আদায়ের তীব্র আকাঙ্খা। সমসাময়িক লেখকদের মধ্যে এভাবেই গড়ে উঠেছিলো নজরুলের স্বতন্ত্র পথচলা।

দ্রোহ, প্রেম ও ভালবাসার কবি নজরুল ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহন করেন। ১৩৮৩ সালের ১২ ভাদ্র ঢাকায় মৃত্যুবরণ করেন আমাদের জাতীয় কবি।

অন্যান্য খবর

BangaliNews24.com