BangaliNews24.com

স্যুপ ওজন কমায়

স্যুপ ওজন কমায়
অক্টোবর ২৮
০১:২৩ ২০১৮

ডেস্ক প্রতিবেদন: কিছু খাবার আছে যা ওজন কমাতে বিশেষ উপকারী ভূমিকা রাখতে পারে। এমনই উপকারী একটি খাবার হল ক্লিয়ার স্যুপ। ক্লিয়ার স্যুপ নিজেই একটি স্বাস্থ্যকর খাবার, কারণ এতে অতিরিক্ত তেল ও চর্বি থাকে না। শুধু তাই নয়, গরম গরম স্যুপ ক্যালোরি পোড়াতেও কাজে আসে। অসুস্থ মানুষ তো বটেই, সুস্থ মানুষের জন্যেও তা উপকারী।

ক্লিয়ার স্যুপ সবজি বা মুরগী যে কোনোটা দিয়েই তৈরি হতে পারে। ক্লিয়ার স্যুপের সাথে একবাটি সালাদ ও পরিমিত পরিমাণে দই হতে পারে খুবই স্বাস্থ্যকর লাঞ্চ বা ডিনার। ক্লিয়ার ভেজিটেবল স্যুপে ক্যালোরি কম থাকে ও ভিটামিন বেশি থাকে, ফলে ডায়েটের মাঝেও তা নিশ্চিন্তে খেতে পারেন।

অন্যদিকে চিকেন ক্লিয়ার স্যুপটাও কম স্বাস্থ্যকর নয়। এতে মুরগির মাংস থাকায় এ থেকে পাওয়া যায় অনেকটা প্রোটিন। চিকেন ক্লিয়ার স্যুপ পেট ভরা রাখতেও কাজে আসে, ফলে আপনার ঘন ঘন খাওয়ার ইচ্ছে হয় না। আর স্যুপ খেলে যে শরীরে পানির চাহিদাও পূরণ হয় তা বলাই বাহুল্য।

ওজন কমাতে চাইলে আপনার ক্লিয়ার স্যুপই খেতে হবে, ক্রিমি স্যুপ নয়। ক্রিমি স্যুপ যেমন পটেটো স্যুপ বা পামকিন স্যুপে ক্যালোরি বেশি থাকে।
ওজন কমানোর জন্য ক্লিয়ার স্যুপ তৈরিতে ব্যবহার করুন গোলমরিচ গুঁড়ো, দারুচিনি ও পাপরিকা। এই মশলাগুলো ওজন কমাতে কাজে আসে। সূত্র: এনডিটিভি।

অন্যান্য খবর

BangaliNews24.com