BangaliNews24.com

জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান রেখে ইসির প্রস্তাব চূড়ান্ত

জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান রেখে ইসির প্রস্তাব চূড়ান্ত
অগাস্ট ৩০
২৩:৫৯ ২০১৮

নিজস্ব প্রতিবেদক : জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ব্যবহারের বিধান যুক্ত করে গণপ্রতিনিধিত্ব আদেশ বা আরপিও সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। তবে আগামী ডিসেম্বরে অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হবে কি না সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি। পাঁচ সদস্যের নির্বাচন কমিশনের একজন সদস্য ইসির এই সিদ্ধান্তে আপত্তি জানিয়েছেন।

১৯৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশ বা আরপিও সংশোধন নিয়ে বৃহস্পতিবার সকাল ১১টায় বৈঠকে বসে পাঁচ সদস্যের পূর্ণাঙ্গ নির্বাচন কমিশন। তবে বৈঠক শুরু হওয়ার কিছুক্ষণ পর সভা বর্জন করে বেরিয়ে আসেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ব্যবহারের বিধান যুক্ত করার প্রস্তাবে তিনি লিখিত আপত্তি জানান।

টানা ৩ ঘন্টা বৈঠক করে মধ্যাহ্নের জন্য এক ঘন্টা বিরতি দেয়া হয়। পরে আবার সভা শুরু হয়ে বৈফক চলে বিকেল ৫টা পর্যন্ত।

পরে সংবাদ সম্মেলন করে বৈঠকের সিদ্ধান্ত সম্পর্কে জানান প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। তিনি জানান, আরপিওতে ইভিএম এ ভোট গ্রহণের বিধান সংযোজন করার সিদ্ধান্ত হয়েছে। আইন মন্ত্রণালয়ের প্রক্রিয়া শেষে এই সংশোধনী পাস হবে সংসদে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, আইন সংশোধনের সিদ্ধান্ত হলেও একাদশ সংসদ নির্বঅচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত এখনও হয়নি।

একজন নির্বাচন কমিশনারের নোট অব ডিসেন্ট সম্পর্কে সিইসি বলেন, গণতান্ত্রিক পদ্ধতিতে সংখ্যা গরিষ্ঠের ভিত্তিতেই সিদ্ধান্ত হয়েছে।

রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা করেই ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত চূড়ান্ত হবে বলে জানান প্রধান নির্বাচন কমিশনার।

অন্যান্য খবর

BangaliNews24.com