BangaliNews24.com

বেশি দুর্নীতিগ্রস্ত খাত আইনশৃঙ্খলা বাহিনী, পাসপোর্ট ও বিআরটিএ : টিআইবি

বেশি দুর্নীতিগ্রস্ত খাত আইনশৃঙ্খলা বাহিনী, পাসপোর্ট ও বিআরটিএ : টিআইবি
অগাস্ট ৩১
০০:১৭ ২০১৮

বিশেষ প্রতিবেদক : দেশের ৬৬ ভাগ মানুষ সরকারী বেসরকারী সেবা নিতে দুর্নীতির স্বীকার হন। টিআইবি পরিচালিত খানা জরিপে এই পরিসংখ্যান দিয়ে বলা হয় সবচেয়ে দুর্নীতিগ্রস্ত খাত হলো আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। দুর্নীতি প্রতিরোধে সুশাসন প্রতিষ্ঠাসহ ১২ দফা সুপারিশ করেছে টিআইবি।

সার্বিকভাবে বিভিন্ন খাতে সেবা নিতে গিয়ে দেশের ৬৬ দশমিক ৫ শতাংশ মানুষ নানাভাবে হয়রানি ও দুর্নীতির শিকার হন। এরমধ্যে সবচেয়ে বেশি হয়রানি হয় আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সেবা নিতে গিয়ে। টিআইবির খানা জরিপে এই তথ্য দেয়া হয়। জরিপ অনুযায়ী দুর্নীতির দ্বিতীয় অবস্থানে পাসপোর্ট, তৃতীয় ও চতুর্থ অবস্থানে আছে বিআরটিএ এবং বিচারিক সেবা কার্যক্রম। রাজধানীর মাইডাস সেন্টারে সংবাদ সম্মেলনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি ‘সেবা খাতে দুর্নীতি নিয়ে এই জরিপের ফল প্রকাশ করে।

জরিপে বলা হয়, বিভিন্ন খাতে সেবা নিতে গিয়ে খানা প্রতি প্রায় ৬ হাজার টাকা ঘুষ দিতে হয়। ৮৯ শতাংশ মানুষ জানায়, ঘুষ না দিলে সেবা পাওয়া যায় না। টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, দুর্নীতির এই চিত্র হতাশাব্যাঞ্জক।

টিআইবির ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান সুলতানা কামাল বলেন, দুর্নীতি মানবেতর জীবনযাপনে বাধ্য করে। এসব প্রতিরোধে সবক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

দুর্নীতি প্রতিরোধে সুশাসন, আইনের যথাযথ প্রয়োগ ব্যক্তিগত নৈতিকতা পালন সহ ১২ দফা সুপারিশ দেয় টিআইবি।

অন্যান্য খবর

BangaliNews24.com